আমাদের দিনকাল

                                     আব্দুল্লাহ আল মামুন
 
 
     গোয়েন্দা সুত্র – সুত্রঃ প্রথম আলো

 

গোয়েন্দা সুত্র জানায়, ছাত্রদের দাবি মেনে নেওয়ার পরও ঢাকা ইউনিভার্সিটির কয়েকজন শিক্ষক বিষয়টিকে আন্দোলনে রুপ দিতে ছাত্রদের ইন্দন যোগান। সুত্রঃ প্রথম আলো (২৮/৮)

গোয়েন্দা সুত্র জানায়, এ কাজে অর্থ যোগান দেয় আওয়ামী লীগের হাজী সেলিম এবং বিএনপির সাকাচৈ। সুত্রঃ প্রথম আলো (২৮/৮)

গোয়েন্দারা মনে করেন খেলার মাঠে দুই ছাত্রের সাথে সেনাদের গন্ডগোলের ঘটনা ছিল পরিকল্পিত। নীল নক্সা অনুযায়ী এসব করা হয়েছিল। সুত্রঃ প্রথম আলো (২৮/৮)

আরো অনেক কিছুর মতই গোয়েন্দাদের কাজ কাম ও কিছু বুঝি না। মাঝে মাঝে দেখি এরা খুব দ্রুত সব বুইঝা ফালায়, প্রমান থাক বা না থাক, পাক বা না পাক, এরা ফটাফট সব বইলা দেয়, খবরের কাগজ গুলাও এদের কাছ থেইকা সব জাইনা গোয়েন্দা সুত্র বইলা ছাপাইয়া দেয়।

এরাই আবার দেখি মাঝেমাঝে আন্ধা গান্ধা পোকার মতো কোনো কিছুর কুল কিনারা খুইজা পায় না। বোমাবাজ খুইজা পায় না, গ্রেনেড বাজ খুইজা পায় না, মুরগি বাবা/ কানা বাবা খুইজা পায় না, টিন চোর খুইজা পায় না, চাদাবাজ খুইজা পায় না, হায়-হায় কম্পানি খুইজা পায় না, শেয়ার বাজারের বাটপার গো খুইজা পায় না। কয়েকদিন আগে শেখ হাসিনা গোয়েন্দাদের দারা দেশ চালানোর অভিযোগ করছিল। মানে কি কে জানে? শেখ হাসিনা একদিন দেশ চালাইছিল, এখন আরেক গ্রুপ চালায়, এরাই জানে এর মানে কি।

তবে যখনই উপরতালা থেইকা কেউ কিছু অনুমান করে, এরা সাথে সাথে প্রমান খুইজা পায়। অনেকটা আইডি ওয়ালা গো মত। আজব!

এই গোয়েন্দা সুত্র জানায় মানে কি? মানে তাদের কাছে প্রমান আছে? তাদের কাছে প্রমান থাকা মানে আর কোর্টর দরকার নাই? কি প্রমান আছে এইটা কি তারা বলছে? থাকলে প্রমান কেন দেয় না- বানী না দিয়া?

গোয়েন্দারা মনে করে!!! তারা কি মনে করে এইটা জাতীয় পত্রিকায় গুলাতে প্রথম পাতায় আসার মত কোন নিউজ? তারা কি মনে করে সেটা তাদের ব্যপার, তারপরও যদি ছাপাইতে হয় যার বিরুদ্ধে বলা হইতেছে তার লেখাটাও, তার কি মনে হইতেছে সেটাও ছাপানো উচিত ছিলনা? গোয়েন্দারা মনে করেন খেলার মাঠে দুই ছাত্রের সাথে সেনাদের গন্ডগোলের ঘটনা ছিল পরিকল্পিত। ব্যপারটা যদি এরকম না হয়ে থাকে? কেমন লাগবে বলেন তো ওই দুই ছাত্রর গোয়েন্দারা কি মনে করেন এইটা পইড়া? তাদের বাবা-মার, বন্ধুবান্ধবদের অথবা আহত সহপাঠীদের? ছাত্রদের কি মনে হয়- এইটা কি কেও জিগাইছে? তাদের কোন ইন্টারভিও পাইছেন কোথাও?

গোয়েন্দা সুত্রর বরাত দিয়া সংবাদ ছাপানো, এইটা কতটুকু সঠিক? অপরাধ প্রমান হবার আগে জাতীয় পত্রিকায় গুলাতে বিচারাধীন / এখনো অভিযোগই দাখিল হয় নাই, এমন সব মানুষ দের নিয়া লেখা কি আইন অনুযায়ী সঠিক? এরা সাধারন আমজনতা না, দেশের সেরা ইউনিভার্সিটির টিচার। লেফট রাইট বন্দুকওলা কেও না হইলেই যা খুশী তা ছাপান যায় গোয়েন্দা সুত্রর বরাত দিয়া? এইসব বন্দুক ওলারা দেশের মানুষের সাথে কেমন ব্যবহার করে সবাই কম বেশী জানে, তাদের কোন ব্যপারে গোয়েন্দা সুত্রর বরাত দিয়া কিছহু ছাপাই তে দেখলামনা কোন দিন। কেউ কি দেখছেন, জানাবেন আমারে প্লিজ।।

মাইনুল হো্সেন, কেয়রটেকার সরকার এবং আমরা

বিবিসি’র সংবাদদাতাকে মাইনুল হোসেন(২৮/৭/০৭) বলেন, আপনি দেখেছেন যে, সামরিক বাহিনীর একজন লোকের গায়ে কিভাবে লাথি মারা হয়েছে। আমরা যারা সিভিলিয়ান কেয়ারটেকার সরকারে (গতকাল ২৭/৮/০৭ এ বলছিলেন সেনা সমর্থিত জাতীয় সরকার, ২৮/৮/০৭ এ মঈন সাহেব বললেন এই সরকার সেনা সমর্থিত জাতীয় সরকার না, কেয়ারটেকার সরকার- মনে পরে সেই পুরানো পা চাটার দল..নতুন চেহারায়...কঠিন রে ভাই..সূর্যের চেয়ে বালি গরম..) আছি আমাদের সমালোচনা করুক। কিন্তূ আর্মির পোষাক পরা লোকের গায়ে লাথি মারা, সেনা প্রধানের কূশপূত্তলিকা পোড়ানো এর মানেটা কি? (তাইতো, এর মানে কি... পাবলিকের মাথা কি নস্ট হইয়া গেল নাকি, পাবলিকের কি আজকাল আর চকচকা বুট চাটতে মন চায় না..কি আজব কাহিনী.. মাইনুল হোসেন বুঝতাছেনা কিছুই..এর মানেটা কি?) এটা অত্যান্ত ভয়াবহ ধংসাত্নক প্লান।(পাবলিক গোল্লায় যাক, আর্মি না থাকলে মাইনুল হোসেন কই যাইব, কে তারে পোছব, কে তার বানী ছাপাইব, কই যাইব তার চাপাবাজী, আর কারো জন্য না হইলেও মাইনুল হোসেনের জন্য ত এইটা অত্যান্ত ভয়াবহ ধংসাত্নক প্লান)। সংঘাতের উদ্দেশ্য হল আর্মিকে প্রভোকেশন (provocation) করা, যাতে দেশে মার্শাল ল জারী হয়। তারপর আর্মির সাথে তারা সংঘাতে যাবে।(এই তারা টা কারা, তাদের উদ্দেশ্য মাইনুল হোসেন জানল কেমনে.. তারতো দেখি ভালো উন্নতি হইছে..সবার সব উদ্দেশ্য বুইঝা ফালাইতাছে.. তবে এই উন্নতি ও নতুন কিছুনা.. এমন গনক আরো অনেক দেখছি আগে.. এরা সবই দেখে..নিজের ভুল ছাড়া, নিজের পতনটাই দেখেনা)

মাইনুল হোসেনের কথাবার্তা পরিচিত পরিচিত লাগে না? কি মনে হয় আগেও শুনছেন না এই রকম কথাবার্তা? ফলাফল মনে পরে কি? অথবা লক্ষন?

তাদের প্রতি সমর্থন নাই আর আপনাদের প্রতি আছে এটার নিশ্চয়তা কি, এ প্রশ্নের জবাবে মাইনুল হোসেন বলেন, যারা একটি সিভিল সরকার রাখতে পারে না, যে রাজনৈতিক দলের শাসনের ফলে দেশে গৃহযুদ্ধের সুচনা হয়, সেই দল সম্পর্কে যত কম আলোচনা হবে ততই ভাল বলে মনে করি আমি। এই কথাটা কতটুকু ঠিক।

সিভিল সরকার রাখতে না পারার দায় রাজনৈতিক দলগুলার উপর চাপাইয়া দিয়া মাইনুল হোসেন পক্ষান্তরে প্রকাশ্যে ঘোষনা দিয়া দিলেন যে তাদের সরকার মোটেই সিভিল সরকার না। অবশ্য আকারে ইংগিতে, প্রকাশ্যে অপ্রকাশ্যে, কথাবার্তায় এই কথা আগেও অনেকে বলছেন। গত ১৫ বছরের সিভিল সরকারে কাজকর্ম দেইখা আর দেখার সাধ হয় না। আমরা দেখতে চাই জনগন জন্য কাজ করে এমন সরকার। আতংকে আছি সামরিক সরকারের। গরম তাওয়া থেইকা লাফ দিয়া চুলায় না পইরা যাই আবার। মাইনুল হোসেনের কথা শুনলে তাই ভয় লাগে। আর সইব না রে ভাই। বড় কস্টে আছে আইজ্জুদ্দিনরা, আমার দেশে।

সিভিল সরকার রাখতে না পারার দায় অনেকটাই রাজনৈতিক দলগুলার। তবে পুরাটা না। দায় আমাদের সবার। আমরা ভোট দিয়া এই সব ইতর কুত্তাদের সুযোগ কইরা দেই। আমরা নাচি বইলাই ওরা নাচায়। আমরা নাচি কারন আমরা নাচতে চাই। রবি ঠাকুরের কথা মতঃ

“হায় রে হায়, মানুষ ঠকিতেই চায়। ঠকিতেই ভালোবাসে। পাছে কেহ নির্বোধ মনে করে- এই ভয়টুকুও ষোলআনা আছে; এইজন্য প্রানপন সোয়ানা হইবার চেস্টা করে। তাহার ফলাফল এই হয় যে, সেই শেষকালটা ঠকে, কিন্তূ বিস্তর আড়ম্বর করিয়া ঠকে”

আমাদের (জনগন) এর অবস্থাও এমন। সবাই নেতা। সবাই সব বুঝে। কেও কম বুঝেনা। আমার মত। আমরা এতবুঝি বইলাই ড. কামাল হোসেনের জামানত বাজেয়াপ্ত হয় মূর্খ ট্রাক মালিকের সাথে, ঢাকাতে। শিক্ষার কি দাম আছে আমাদের দেশে। কে দেখে আপনার যোগ্যতা আছে কি নাই। কে বিচার করে আপনার দেশপ্রেম আছে কিনা। ভোটার দেখে টাকা। আপনি দেশপ্রেমিক হইলেই বা কি রাজাকার হইলেই বা কি। অতীত বাদ দিয়া বর্তমানে দেখেন.. মুক্তিযোদ্ধা রাজনীতিবিদ আর রাজাকার রাজনীতিবিদ এর মধ্যে কি ফারাক আছে? দুইজন ই নিজের সার্থে কাজ করে। নিজের পকেট নিয়া ব্যস্ত। আমরাও আমাদের পকেট নিয়া ব্যস্ত। যে বেশি টাকা দেয় আমরা তার পিছে লাফাই। আজব ব্যপার হইল আমরা জানি এরা কেমন, কি করব ক্ষমতায় গিয়া। জাইনা শুইনা যারা ভুল করে তাদের গতি কি? আর বাপের নাম, জামাইর নাম ভাংগাইয়া দুই ফালতু মহিলা কোন রকম যোগ্যতা ছাড়াই দেশের সবকিছু দখল কইরা রাখছে। কোন গূন না থাকলেও বেগুনের মত সব তরকারিতে তারা আছে। কত তাদের টাইটেল। কত চামচার দল তাদের পিছে। অশিক্ষিত চামচা যেমন আছে শিক্ষিত চামচা তারথেকেও বেশি আছে। খুইজা দেখেন কয়টা লোক নিরপেক্ষ বাংলাদেশে। সুবিধাবাদী চামচা যেমন আছে, আন্ধা সার্পোটারও আছে। সুবিধাবাদীরা সুবিধা পাইয়া সার্পোট করে বুঝলাম কিন্তূ দলের প্রতি নিবেদিতপ্রান আন্ধা সার্পোটাররা কোন সার্থে জি-হুজুর জি-হুজুর করে বুজলাম না। এদের সংখা কিন্তূ কম না। দেশের জনগন এর বিরাট একটা অংশ। সব জাইনা শুইনা এরা কিভাবে এই মহিলাদের সার্পোট করে।

এরসাদের ৯ বছর, খালেদার ৫ বছর, হাসিনার ৫ বছর তারপর আবার খালেদার ৫ বছর... মনেহয় সিড়ি ভাইঙ্গা দোযখে নামতাছি। কে কারচেয়ে বেশী খারাপ হইতে পারে তার প্রতিযোগিতা চলতাছে । ভোটের গনতন্ত্র, দলে রাজতন্ত্র আর কথায় সমাজতন্ত্র, কোন তন্ত্রে দেশ চলছিল এতদিন জানি না, কোনটা ভাল তাও জানি না, শুধু টের পাই কোনটাই আমাদের উপকারে আসে নাই। দিনে দিনে আমরাই কেবল মার খাইছি, ঝড় আমাদের উপর দিয়াই যায় ও গেছে সারাজীবন। নেতাদের কোন পরিবর্তন আসে নাই, কথায়ও না, কাজেও না, পরিবর্তন আসছে শুধূ দুর্নিতিতে, দিনের দিন বাড়ছে। যে গেছে লঙ্কা সেই হইছে রাবন।

অনেকে বলেন আমাদের দেশের মানুষ রাজনীতি সচেতন, মানুষের সচেতনতা বারতেছে...ইত্যাদি ইত্যাদি। আমি জানি না এরা কি দেইখা এইটা বলে। সংসদে নির্বাচিত এম.পি দের কোয়ালিটি কি আমাদের রাজনৈতীক সচেতন তার প্রতিফলন না। আমাদের প্রতি যে অন্যায় অবিচার হয় তা কি আমাদের নিজেদের অর্জন না? আমাদের মূর্খতা, অসচেতনতা, অদুরদর্শিতা, দুর্নীতিতে আশক্তি কি দায়ী না আমাদের এই পরিনাময়ের। নিজের দোষ থেইকা কি কোন দিন শিক্ষা নিমু না আমরা?

আজকে লেফট রাইট বাহিনী আর মাইনুল হোসেনের মত লোকেরা যা করতেছে দেশে এর দায় আমাদের। আমরাই কি এদের নিয়া আসি নাই? আজকে আমি মাইনুল হোসেন এর কথার এবং বর্তমান সরকারের সমলোচনা করি এই জন্যে যে এরা অতীতের রাজনীতিবিদ দের মত কথাবার্তা বলতেছে। যে প্রতিশ্রুতি আর প্রত্যশা নিয়া এই সরকার শুরু হইছিল তার থেইকা এখন দূরে সইরা যাইতেছে। এদের কথাবার্তা কাজকর্ম এখন পুর্বসুরি সেনাশাষকদের আর তাদের পা চাটা চামচাদের মত। অথচ এরাই আমাদের শেষ ভরসা। প্রধান উপদেষ্টা ঠিক ই বলছেন, এই সরকারের ব্যর্থ হবার কোন সুযোগ নাই। আর ব্যর্থতা এরানোর জন্য আমাদের দরকার মুক্ত পরিবেশ, কথা বলার সাধীনতা, জবাবদিহিতা, সচ্ছতা ও নিরপেক্ষতা। দরকার কথা এবং কাজের সমন্নয়। সেই সাথে দরকার বাচালদের মূখে লাগাম পরানর, সরকারের ভিতরের ফালতু বাকওয়াজ লোকদের বিদায় করা। আজকে যদি এই সরকার নির্বাচন দেয় তাইলে আমরা কি আবার দুই মহিলার একজনরে ক্ষমতায় বসাইয়া দিব না? লাভ হইব কি? আবার যেই সেই।

আজ এটুকুই, মামুন_ফ্রীথিঙ্কের, ২৮/৮/০৭

মামুন_ফ্রীথিঙ্কার