বিবর্তন নিয়ে প্রশ্ন

পৃথিবীতে কেন কেবল কার্বন-ভিত্তিক প্রাণেরই উদ্ভব ঘটল, কেন সিলিকন-ভিত্তিক প্রাণ নয়?

এ প্রসঙ্গে সঠিক জবাব পাওয়া জটিল হলেও বৈজ্ঞানিক ধারণাগুলো ব্যক্ত করা যেতে পারে :

১)  কার্বন পরমাণুর অসংখ্য বন্ধন তৈরি করেছে দুটো কারণে আইসোমারিজম এবং ক্যাটিনেশন। ফলে কার্বনের জটিল লম্বা ও স্থায়ী শিকল তৈরি হতে পারে। খুব কম হলেও কার্বনের মত সিলিকনেরও এই ধর্মটি আছে [1]। সেজন্য কৃত্রিম প্রাণ তৈরির ক্ষেত্রে (যেমন রোবোটিক্স) সিলিকন খুব গুরুত্বপূর্ণ উপাদান। পৃথিবীতে পরিপূর্ণ সিলিকন-ভিত্তিক প্রাণ না থাকলেও কিছু প্রটোজোয়া, রেডিওলারিয়া, ডায়াম এলিজি সিলিকন-ভিত্তিক প্রাণের ছোট দৃষ্টান্ত;  তাদের দৈহিক কাঠামো (skeleton) সিলিকন-ভিত্তিক। কিছু সামুদ্রিক জলজ প্রাণীর মধ্যে (sea urchin) সিলিকন ডাই অক্সাইড দিয়ে তৈরি মেরুদণ্ডের অস্তিত্ব আছে। আর সর্বোপরি, পৃথিবীতে না হলেও মহাবিশ্বে সিলিকন ভিত্তিক প্রাণের অস্তিত্ব একেবারে বাতিল করে দেয়া যায় না[2]

২) কেয়ার্ন-স্মিথের অনুকল্প অনুযায়ী পৃথিবীর প্রথম জীব কাদামাটি দিয়ে তৈরি হয়েছিলো, যা সিলিকন-ভিত্তিক বলে মনে করা হয়[3]।  তারপরেও, আমাদের পৃথিবীতে বর্তমানে  সিলিকন-ভিত্তিক প্রাণের বিকাশ দৃশ্যমান না থাকার পেছনে যে কারণগুলো আছে  তা হল সিলিকন পরমাণুর আকার কার্বন পরমাণুর চেয়ে বড়। বৃহ এই আকৃতির কারণে সিলিকন কার্বনের মতো হাইড্রোজেন বন্ধন গঠন করতে পারে না। যে সমস্ত রাসায়নিক পদার্থ হাইড্রোজেন বন্ধনকে ব্যবহার করে থাকে সেগুলো সাধারণত কাঠামোগত-ভাবে শক্তিশালী ও নমনীয় হয়ে থাকে। অর্থা সিলিকন কার্বনের মতো খুব সহজেই দ্বিবন্ধন বা ত্রি-বন্ধনের দিকে চলে যেতে পারে না[4]

৩)  সারা মহাবিশ্বেই কার্বনের চেয়ে সিলিকনের তুলনামূলক অপর্যাপ্ততা সিলিকন-ভিত্তিক প্রাণ দৃশ্যমান না থাকার পেছনে একটি বড় কারণ হতে পারে। জ্যোতির্বিজ্ঞানীরা মহাকাশে, ধূমকেতুর লেজে, বড় বড় গ্রহের বায়ুমণ্ডল সহ নানা জায়গায় সিলিকন এবং সিলিকন-ভিত্তিক প্রাণের সন্ধান করছেন বটে, কিন্তু সিলিকনের অণুকে কেবল অক্সাইড রূপেই দেখতে পাওয়া যায়, সিলেইন (Silanes) বা সিলিকোন (Silicones) আকারে প্রাকৃতিকভাবে পাওয়াই যায়না প্রায়।

৪) পৃথিবীতে পাওয়া অ্যামিনো এসিডের সবি বামাবর্তী (left-handed)আমাদের দেহের প্রোটিন এবং ডিএনএ-এর অত্যাবশ্যকীয় কাঠামোগুলো এই বামাবর্তী অ্যামিনো এসিডকে ব্যবহার করেই গরে উঠেছে। কিন্তু খুব কম সিলিকনের মধ্যেই এ ধরণের আবর্তিতার (handedness) সন্ধান পাওয়া গেছে।

সমস্ত বিষয়ের বিবেচনায় অনেকের কাছেই কার্বন জীবন গঠনের সর্বশ্রেষ্ঠ উপাদান হিসাবে বিবেচিত। এর ফলাফল হচ্ছে, আমাদের জীববিজ্ঞানীদের যাবতীয় গবেষণা অস্বস্তিকরভাবে ওই একই ধরনের কার্বন ভিত্তিক জীববিজ্ঞানের কারাগারে বন্দি। তবে মহাবিশ্বের কোথাও সিলিকন-ভিত্তিক প্রাণের অস্তিত্ব আবিষ্কৃত হলে এই বন্দিদশা ঘুচে যেতেও পারে

[1] Pace, NR, "The universal nature of biochemistry.". Proceedings of the National Academy of Sciences of the United States of America 98 (3): 805–8, 2001.

[2] অভিজি রায় এবং ফরিদ আহমেদ,মহাবিশ্বের প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে, অবসর, ২০০৭ (পরিমার্জিত ও পরিবর্ধিত ২০০৮)

[3] Cairns-Smith, A. Graham, Seven Clues to the Origin of Life. Cambridge: Cambridge University Press, 1985.

[4] অভিজি রায় এবং ফরিদ আহমেদ,মহাবিশ্বের প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে, অবসর, ২০০৭ (পরিমার্জিত ও পরিবর্ধিত ২০০৮)