ইসলামের সামগ্রিক বৈশিষ্ট্য

ইবনে ওয়ারাক

অনুবাদক: অগ্নি অধিরূঢ়

 

সম্ভবত চার্লস ওয়াটসন (Charles Watson) ১৯৩৭ সালে সর্বপ্রথম ইসলামকে সমগ্রতাবাদী বলে উল্লেখ করেন এবং বিভিন্ন উদাহরণ সহযোগে তা প্রমাণ করেন। তিনি বলেন-‘অসংখ্য শিকড়ের মত নিয়মকানুন দিয়ে জীবনের প্রত্যেক স্তরে ইসলাম জোর করে ঢুকে পড়ে। এই বিধানগুলির প্রত্যেকটা ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ এবং প্রত্যেকটাই একজন মুসলমানের জীবন প্রণালীতে নিজস্ব নিয়ন্ত্রণ দৃঢ়ভাবে প্রতিষ্ঠা করে’। ইসলামিক আইনের একজন বিশিষ্ট ব্যক্তি Bousquet ইসলামের দুই সাম্রাজ্যবাদী উপাদানকে আলোচনা করেছেন। তিনি মনে করেন (ক) ইসলামী আইন এবং (খ) ইসলামী জিহাদ যা একজনমাত্র কর্তৃপক্ষের কাছে বশ্যতা স্বীকার করার জন্য সমস্ত পৃথিবীকে বাধ্য করাকে চরম লক্ষ্য বলে মনে করে। আমরা জিহাদকে পরবর্তী অনুচ্ছেদগুলোতে বোঝার চেষ্টা করব। এখন আমরা ইসলামী আইনের আলোচনায় নিজেদেরকে সীমাবদ্ধ রাখব।

 

ইসলামী আইনের প্রধান লক্ষ্যই হল অনুসারী এবং মানবজাতির ধর্মীয়, সামাজিক এবং রাজনৈতিক জীবনকে কোনরকম বাছবিচার ছাড়াই নিয়ন্ত্রণ করা। যাদের সহনশীল ও উদার ধর্ম যে কোন প্রকারে ইসলামী কর্মকাণ্ডকে নিয়ন্ত্রণ করতে বাধা দেয় তাদের ব্যাপারেও ইসলামী আইন একই মনোভাব পোষণ করে। ধর্মীয় আচার, আইন (ইউরোপীয় দৃষ্টিকোণ থেকে), নৈতিকতা এবং ভাল ব্যবহারের সাথে কোনরকম তুলনামূলক আলোচনা না করেও বিরক্তিকর ইসলামী আইনের প্রকৃতিকে আমরা পর্যবেক্ষণ করতে পারি। মূলত: এইসব আইনকানুন বিশ্বাসী এবং ইসলামী সমাজের প্রত্যেক সদস্যের জীবনকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করে।

 

এই আইন জীবনের প্রত্যেক প্রান্ত এবং অংশে অনাহুতের মতো প্রবেশ করে। জীবনের প্রতিটি ক্ষেত্রকে ইসলামী আইন গ্রাস করে ফেলতে চায়। তীর্থযাত্রার কর থেকে শুরু করে কৃষিবিষয়ক চুক্তি, দাসদের নিয়ন্ত্রণ অথবা তাদের বাসস্থান, কোন বিয়েতে দাওয়াত, দাঁতখোচানোর কাঠিটির ব্যবহার পদ্ধতি, প্রাকৃতিক প্রয়োজনকে মেটানো, ধর্মীয় পোষাক, পুরুষের সোনা অথবা রূপা পড়ার উপর নিষেধাজ্ঞা, পশুপাখির প্রতি আচরণ সবকিছুর উপর ইসলামী আইন প্রভাব বিস্তার করতে চায়।

 

ইসলামী আইন আসলে এক ধরণের চাপিয়ে দেয়া মতবাদ, আরোপিত নিয়মকানুন। অর্থা আমি বলতে চাচ্ছি একজন পার্থিব কর্তৃপক্ষের দ্বারা সহজে নিয়ন্ত্রণযোগ্য এসব নিয়মকানুনকে আল্লাহ প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। দুয়েকটা ব্যতিক্রম ছাড়া এইসব নিয়মকানুন আল্লাহকে উদ্দেশ্য করেই রচিত। আল্লাহ'র দুর্বোধ্য ইচ্ছাকে বাস্তবায়নের জন্য এইসব তৈরি করা হয়েছে। সব নিয়মগুলোই এমন যে মানুষ কল্পনায় যেন সব স্পষ্ট দেখতে পারে। যে কোন অজুহাতে মানুষের এইসব কার্যাবলীর দায়দায়িত্বকে আমরা নিন্দা করি। এইসব বিধিবিধান প্রচার করার পিছনে যেই থাকুক না কেন আমরা তাকেও নিন্দা করি।

 

ইসলামের আইনকানুনের গভীরে যাওয়ার আগে আমরা দেখব যে এসব কিভাবে এবং কিসের উপর ভিত্তি করে গড়ে উঠেছে।

 

ধর্মীয় প্রতিষ্ঠান ও রাষ্ট্রের মধ্যে কোন পার্থক্য করা চলবে না।

যিশুখ্রিস্ট একটি বিষয়কে প্রাধান্য দিয়েছিলেন। এটা পরবর্তীকালের খ্রিস্টানদের চিন্তার অন্যতম ভিত্তি হিসেবে স্বীকৃত হয়েছে। "সিজারের পাওনা সেইসব জিনিস দিয়ে পরিশোধ কর, যা সিজারের নিজস্ব। আর ঈশ্বরের পাওনা ঈশ্বরের নিজস্ব জিনিস দিয়ে পরিশোধ কর" (ম্যাথু,/ Matt 22.17)। ঈশ্বর এবং সিজার এই দুই কর্তৃপক্ষ আলাদা আলাদা বিষয় এবং ক্ষেত্র নিয়ন্ত্রণ করে। এই ধরণের চার্চ ও রাষ্ট্রের বিভক্তি ইসলামে অনুপস্থিত। এমনকি প্রাচীন আরবী ভাষাতেও পেশাদার ও অপেশাদার ধর্মগুরু, লৌকিক ও ঐশ্বরিক, পার্থিব ও অপার্থিব ইত্যাদি শব্দের পার্থক্য বিষয়ে কোন শব্দ নেই। আসলে কেন রাষ্ট্র এবং ধর্মের মধ্যে কোন পার্থক্য রাখা হয় নি এটা বুঝতে হলে ইসলামের প্রতিষ্ঠাতাকে ভালোভাবে বুঝতে হবে। মোহাম্মদ নিজে শুধুমাত্র নবী নন, তিনি একজন রাষ্ট্রনায়কও বটে। তিনি শুধুমাত্র একটি জনগোষ্ঠী নয়, একটি রাষ্ট্র এবং সমাজও তৈরি করেছেন। তিনি একজন সমরনায়ক, যুদ্ধ করেছেন এবং এর মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা করেছেন। তিনি একজন আইনপ্রণেতা, এবং তা প্রয়োগ করেছেন। ঠিক শুরু থেকেই মুসলিমরা এমন একটি জনগোষ্ঠী তৈরি করেছে যা একই সাথে রাষ্ট্রীয় ও ধর্মীয় দুই চরিত্রকে বহন করেছে। আর এই রাষ্ট্রের প্রধান ছিল মোহাম্মদ। কয়েকটি যুদ্ধের অসাধারণ বিজয় প্রথমদিকের মুসলমানদের কাছে এটাই প্রমাণ করেছে যে আল্লাহ তাদের পক্ষে রয়েছে। একারণে ঠিক শুরু থেকে ধর্মীয় ইতিহাস ও ধর্মনিরপেক্ষ ইতিহাস, রাজনৈতিক শক্তি এবং বিশ্বাস এদেরকে পার্থক্য করার বিষয়ে কারও কোন প্রশ্ন ছিল না। ফলে সিজারের দ্বারা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার আগে খ্রিস্টানদের তিনশত বসরের ধর্মীয় অরাজকতা জাতীয় কোন কিছু ইসলামের ছিল না।

 

ইসলামী আইন

 

শরিয়া অথবা ইসলামী আইন চারটি মূল সূত্রের উপর প্রতিষ্ঠিত। একে আরবীতে 'উসুল' (Usul) বলে। বহুবচনে এটা ‘আসল’ (Asl)। (ক) কোরান, (খ) মোহাম্মদের আচরণ বা সুন্নাহ/ সুন্নত, এটা আসলে বিভিন্ন পুরাতন প্রথাগুলোকে স্বীকার করে নেয়ার মাধ্যমে গৃহিত হয়েছে। (গ) বিভিন্ন ইসলামী পণ্ডিতদের দ্বারা সমর্থিত মতামতসমূহ বা ইজমা (Ijma) এবং (ঘ) বিভিন্ন তুলনামূলক আলোচনার মাধ্যমে যুক্তিগ্রাহ্য কোন সিদ্ধান্ত বা কিয়াস (Qiyas or Kiyas)

 

কোরান

আমরা আগেই দেখেছি যে মুসলমানরা মনে করে কোরান হল তাদের আল্লাহ'র একেবারে নিজস্ব বক্তব্যের সংকলন। প্রথমদিকে মুসলিম জনগণের জন্য এটা কিছু বিষয় যেমন বিবাহ, তালাক, উত্তরাধিকার ইত্যাদি বিষয়ে আইন ও আদেশ প্রদান করতো। কিন্তু সাধারণ নীতি সম্পর্কে তখন কোরান কোন মন্তব্য ছিল না। বরং কোন কোন বিষয়ে কোরান বোকাটে আচরণ করেছে এবং কোন কোন বিষয়ে প্রয়োজনীয় মনোযোগ দেয়নি। এমন কি বেশ কিছু অতীব গুরুত্বপূর্ণ প্রশ্নকে যথাযথ গুরুত্বের সাথে গ্রহণ করতেও সক্ষম হয়নি।

 

সুন্না

সুন্না হল জীবন যাপনের পদ্ধতি, জীবনের পথ। এটা নবীর দ্বারা কৃত বা তার বলা বিভিন্নরকম পদ্ধতি যার মাধ্যমে মুসলমানরা নিজেদের জীবনের গতিপথকে পরিচালিত করে। নবী জীবিতাবস্থায় যেসব আচরণ করতেন বা যা বলেছেন, অথবা যা করতে নিষেধ করেননি, সেগুলোই হল সুন্নাহ। সুন্নাহগুলো প্রথা, হাদীস হিসেবে গৃহিত হয়ে গেছে। কিন্তু দেখা গেছে ইসলামের প্রাথমিক যুগে হাদীসের ব্যাপক জালিয়াতি হয়েছিল। তবুও মুসলমানদের কাছে এই সুন্নাহ কোরানের পরিপূরক এবং কোরানকে সঠিকভাবে বোঝার জন্য এক অত্যাবশকীয় উপায়।

 

কোরানে যা কিছু যথাযথভাবে বর্ণনা করা হয় নি সেসবের ব্যাখ্যা প্রদান বা কোরান যেসব বিষয়ে নিশ্চুপ থাকে, সেইসব শূন্যস্থানগুলোকে পূরণ করার জন্য সুন্নাহ'র কোন বিকল্প নেই। কোরান ছাড়া মুসলমানরা তাদের প্রতিদিনের জীবনের বিস্তারিত প্রয়োজনগুলোকে হারিয়ে ফেলবে।

 

কোরান এবং সুন্নাহ হল আল্লাহ'র আদেশের প্রকাশ। এগুলো আল্লাহ'র চুড়ান্ত ও দুর্বোধ্য আদেশের সমষ্টি। কোনরকম সন্দেহ বা প্রশ্ন বা গুণগত বিচার ছাড়াই এসবকে সম্পূর্ণভাবে মানতে হবে।

 

কোরান এবং সুন্নাহ'র যাবতীয় অস্পষ্টতার কারণে আমাদের আজও কিছু ব্যাখ্যা বিশ্লেষণের প্রয়োজন হয়। আর এই কাজ করে শরীয়ার জ্ঞান বা ফিকাহ (Fiqh), এই আইনে বিশেষজ্ঞদেরকে বলা হয় ফকিহ (Faqih)। তারা ইসলামী আইনকে ব্যাখ্যার বিভিন্ন ধারা সৃষ্টি করেছেন। এদের মধ্যে মাত্র চারটি ধারা বর্তমান কাল পর্যন্ত টিকে আছে। এদের মতগুলোকে সারা পৃথিবীর গোঁড়া ইসলাম ধর্মাবলম্বীরা ব্যাবহার করেছেন। সোজাভাবে বললে এই চারটি ধারাই সমানভাবে গ্রহণযোগ্য বলে মনে করা হয়।

 

(১) মালিক ইবনে আব্বাস (Malik Ibn Abbas) মৃত-৭৯৫: ইনি মদিনাতে বাস করতেন। সেখানে বসে থেকেই তার ভাবনাকে প্রচার করেছেন। ধারণা করা হয় তিনি মোহাম্মদের সঙ্গীদের মধ্যে সর্বশেষ জীবিত ব্যক্তি ছিলেন। তার মতবাদকে বলা হয় মুয়াত্তা (Muwatta)। আফ্রিকার মুসলমানদের মধ্যে তার মতবাদ ব্যাপকভাবে প্রচলিত। তবে মিশর, জাঞ্জিবার এবং দক্ষিণ আফ্রিকায় তিনি ততোটা জনপ্রিয় নন।

 

(২) আবু হানিফা (Abu Hanifa)মৃত-৭৬৭: ইনি হানিফি মতধারার প্রবক্তা। জন্মেছেন ইরাকে। তার মতবাদে 'কারণ' এবং 'যুক্তি'কে একটু বেশি ছাড় দেয়া হয়েছে। ভারত এবং তুরস্কের মুসলমানরা আবু হানিফার মতবাদকে মেনে চলেন।

 

(৩) আল সাফী (Al-shafi) মৃত- ৮২০: ইনি জন্মগ্রহণ করেছেন ইরাকে। তাকে অপেক্ষাকৃত পরিশীলিত বলে মনে করা হয়। তিনি প্রথমে ইরাকে তার শিক্ষা প্রচার  করেন। পরবর্তীতে মিশরে চলে যান। ইন্দোনেশিয়ার মুসলমানরা তার মতবাদকে মেনে চলে। তিনি নবীর সুন্নাহর উপর প্রধান গুরুত্ব আরোপ করেছেন। তিনি শরীয়ার উস হিসেবে হাদীসকে স্পষ্ট করে তুলেছেন।

 

(৪) আহমদ ইবনে হানবল (Ahmad ibn Hanbal) মৃত- ৮৫৫: জন্মগ্রহণ করেছেন ইরাকের বাগদাদে। তিনি আল সাফীর বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেছিলেন। নির্যাতনের দুর্ণাম সত্ত্বেও ইবনে হানবল এই মতবাদে আস্থা রাখেন যে, কোরান কারও দ্বারা তৈরি নয়। সৌদি আরবের আধুনিক ওয়াহাবিরা ইবনে হানবল এর শিক্ষাকে অনুসরণ করে থাকে।

 

নতুন ভাবধারা হিসেবে এই সব মতাদর্শকে যখন পরিচিত করানো হয়, তখন এই গোষ্ঠীগুলো চুলচেরা সমালোচনার বাইরে থাকতে পারে না। কোনরকম বিচার ছাড়াই পার্থিব প্রত্যাশার সাথে খাপ খাওয়ানোর জন্য ইসলামী আইনকে যখন মানিয়ে চলতে হয়, তখন তাকে মানবতার অপমানকে সহ্যকারী বলে চিহ্নিত হতে হয়। এইসব নিন্দা থেকে মুক্ত হবার জন্য ইসলামী আইনের প্রাজ্ঞ পণ্ডিতেরা তখন এক নির্ভুল মতাদর্শের উন্নয়ন সাধন করেন। এর নাম ইজমা (Ijma)। এটা ইসলামী আইন অথবা শরীয়ার তৃতীয় ভিত্তি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

 

ইজমা

নবীর নামে একথাটা প্রচলিত যে, তিনি বলেছেন "আমার সমাজ কখনও ভুল এর সাথে আপোষ করবে না"। এর ফলে মুসলিম চিন্তাবিদরা সামগ্রিকভাবে এই নির্ভুল ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে তোলার প্রয়াস পেয়েছেন। Hurgronje যেমন বলেছেন-"এটা হল যাজকদের রীতির মত খ্রিস্টানদের ক্যাথলিক মতবাদের অনুরূপ একটি ব্যাপার।" দুটোর মধ্যে প্রধানতম মতাদর্শিক মিল হল যে এরা গণতান্ত্রিক নয়। জনগণের মতকে স্পষ্টভাবে বাধা দেয়া হয়েছে। এটাই তথাকথিত উপযুক্ত, শিক্ষিত ও চিন্তাশীল কর্তৃপক্ষের পারস্পরিক মিল।

 

অবশ্য এখানেও বিতর্ক আছে। কার ইজমা গ্রহণ করা হবে সে বিষয়ে কেউই একমত নয়। কেউ মনে করে মোহাম্মদের সঙ্গীসাথীদের ইজমা গ্রহণযোগ্য। আবার কেউ বা মনে করে মোহাম্মদের বংশধরদের ইজমা মেনে চলা উচিত। এরকম আরও আছে।

 

পণ্ডিতদের এই অভ্রান্ত মতবাদগুলির একটি সাধারণ ঐক্য আছে। মানুষ যেমন প্রত্যাশা করে, সেরকম 'কার্যকারণের স্বাধীনতা' এরা স্বীকার করে না। অগ্রসর মানসিকতাকে সীমিতকরণ ও জটিলতর মনোভঙ্গির পক্ষে এরা কাজ করে। এদের মতবাদ (ইজমাগুলি) ভবিষ্যতের 'স্বাধীন চিন্তা'র সম্ভাব্যতাকে পুরোপুরি প্রত্যাখ্যান করে। মানুষের নিজস্ব যুক্তি প্রবণতাকে বাধা দেয়ার ধারণাটিকে প্রাতিষ্ঠানিকভাবে ব্যাপক উসাহিত করা হয়েছে, কারণ তা প্রবল ক্ষমতা অর্জনে দারুণ সহায়ক। ৯০০ খ্রিস্টাব্দের শুরুর দিকে ইসলামী আইন কঠোরভাবে ও অনমনীয়ভাবে কাঠামোবদ্ধ হয়ে যায়। এ প্রসঙ্গে Schacht বলেন-

 

"যখন প্রত্যেক ভাবধারার পণ্ডিতেরা এই মর্মে একমত হন যে মানুষের সবরকমের প্রয়োজন আলোচনা করা হয়েছে এবং শেষ পর্যন্ত সমাধান করা হয়েছে তখন তারা সকলে একটি নির্দিষ্ট বিন্দুতে পৌঁছে গেলেন। একটি ঐক্যমত ধীরে ধীরে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলল যে, ইসলামী আইনকে স্বাধীনভাবে ব্যাখ্যা করার মত প্রয়োজনীয় যোগ্যতা কারও আছে এমনটা আর কেউ মনে করতে পারবে না। এই সময় থেকে, আইনকে মুক্তচিন্তা দিয়ে আলোচনা করার মত যোগ্যতা আর কারও নেই, এমন মনে করা শুরু হল। এখন থেকে যাকে সকলের জন্য বিনা দ্বিধায় মেনে নিতে বলা হয়েছে এরকম কোন কিছুর যে কোন রকমের ব্যাখ্যা বিশ্লেষণ বা ভবিষ্যত পরিমার্জনকে সর্বতোভাবে বাধা দেয়া হবে।

 

স্বাধীন যুক্তিবোধের দরজা বন্ধ করে দেয়া এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ার যা অর্থ তা হচ্ছে প্রতিষ্ঠিত ধারা ও কর্তৃপক্ষের মতবাদগুলোকে বিনাপ্রশ্নে মেনে নিতে হবে। ইসলামী আইন সেসময়ে অনেক কিছুর উপযোগী অভিযোজিত হয়েছিল অর্থা নানারকম মনোভঙ্গির সাথে মানিয়ে নিয়ে নিজেকে বড় করে তুলেছিল, কিন্তু তারপর:

 

এটা নির্দিষ্ট ছাঁচে তৈরি হয়ে যায় এবং ভয়ংকর কঠোর রূপ ধারণ করে। প্রয়োজনীয় কঠোরতা ইসলামকে শত শত বসর ধরে অপরিবর্তনীয় রাখতে সাহায্য করেছে। অবশ্য একই কারণে ইসলামের রাজনৈতিক রূপটি ক্ষয়প্রাপ্ত হয়েছে।এটা আসলে সর্বতোভাবে পরিবর্তনশীল নয়। বরং যে জায়গাগুলো পরিবর্তিত হয়ে গেছে সেগুলো আইনের তত্ত্বীয় দিকের সাথে বেশি সম্পর্কযুক্ত এবং এই অংশগুলো গঠনমূলক আইনের চাইতে অধিকতর কাঠামোবদ্ধ ছিল। সঠিকভাবে ধরলে দেখা যায় যে, ইসলামী আইন প্রাথমিক আব্বাসীয় যুগের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতিফলন এবং উপযোগী করে তৈরি করা হয়েছিল। কিন্তু পরবর্তিকালের সমাজ রাষ্ট্রের উন্নতির সাথে সাথে এটা বেড়ে উঠেছে।

 

Kiyas (কিয়াস)

কিয়াস হল সাদৃশ্যমূলক যুক্তিতত্ত্ব। এটাও অসংখ্য ইসলামী পণ্ডিতবর্গের দ্বারা সমর্থিত। তবে এটা অন্য তিন ইসলামী আইনের চেয়ে কম গুরুত্বপূর্ণ। ধর্মীয় আইনকে মানবীয় যুক্তিতর্ক দিয়ে বিচার করাকে প্রত্যাখ্যান এবং মানুষের প্রত্যাশাকে বাধাহীন স্বাধীনতা দেয়া এ দু'য়ের মধ্যে এক ধরণের সমঝোতা করা এর প্রধান উদ্দেশ্য।

 

চলবে...

 ****

অগ্নি অধিরূঢ়, বাংলাদেশে বসবাসরত মুক্তমনার নিয়মিত লেখক। বাংলাদেশের বিভিন্ন পত্রিকায় লেখা প্রকাশিত হয়েছে।  ইমেইল - [email protected] িজস্ব ব্লগে লিখে থাকেন