অবিশ্বাসের দর্শন

https://gold.mukto-mona.com/Articles/avijit/raihan/obisshasher_dorshon/3rd_jagriti_ed/boimela2015.png

https://gold.mukto-mona.com/Articles/avijit/raihan/obisshasher_dorshon/3rd_jagriti_ed/jagriti_flap.jpg

অবিশ্বাসের দর্শন
-অভিজি
রায় এবং রায়হান আবীর

প্রচ্ছদ
: সামিয়া হোসেন
পৃষ্ঠা সংখ্যা
: ৩১৫
মূদ্রিত মূল্য: ৫৫০ টাকা
 

প্রকাশক: জাগৃতি, (তৃতীয় সংস্করণ ২০১৫)
৩৩ আজিজ সুপার মার্কেট (নীচ তলা) শাহবাগ, ঢাকা।
ISBN: 9879849104360 

বই এবং লেখক :

অবিশ্বাসের দর্শন – আমার বই, আমাদের বই

লিখেছেন: রায়হান আবীর

অভিজিদা’র নাম প্রথম শুনি ২০০৭ এর অক্টোবরের দিকে। সেকেণ্ড ইয়ার শেষ, হলে শুয়ে বসে তিনমাসের দীর্ঘ ছুটি উপভোগ করছি তখন। খান মুহাম্মদ (শিক্ষানবিস) একদিন আজিজ থেকে দুইটা বই কিনে আনলো। ‘আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী’ এবং ‘মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে’। মুহাম্মদ ময়মনসিংহের এক লাইব্রেরিতে আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রীর সামান্য অংশ পড়ে অভিজি রায়ের লেখনীর উপর বেশ মুগ্ধ হয়েছিলো, তাই আজিজ থেকে “আস্ত” দু’টি বই কিনে আনা।

গাজিপুর থেকে জ্যাম ঠেলে ঢাকা আসতে তিন ঘন্টা সময় লাগে। আমি তাই নেক্সট উইকএন্ডে আলো হাতে আঁধারের যাত্রীকে সঙ্গী করে জ্যাম হাতে বাস যাত্রী হলাম। বই ভূমিকা অংশ পড়েই মুগ্ধ। মুগ্ধতা বিষয়বস্তুর উপর। তারপর থেকেই ... (এর পর পড়ুন এখান থেকে)

 

পাঠকের ভাবনা :

 

বইয়ের পেছনের পাতা :

অভিজি রায় এবং রায়হান আবীরের সুলিখিত-জনবোধ্য ভাষায় লেখা ‘অবিশ্বাসের দর্শন’ বইটি বাংলাভাষী ঈশ্বরবিশ্বাসী থেকে শুরু করে সংশয়বাদী, অজ্ঞেয়বাদী, নিরীশ্বরবাদী কিংবা মানবতাবাদী এবং সর্বোপরি বিজ্ঞানমনস্ক প্রতিটি পাঠকের অবশ্য পাঠ্য। আধুনিক বিজ্ঞানের একদম সর্বশেষ তত্ত্ব-তথ্য-উপাত্তের উপর ভিত্তি করে লেখা এ বই ধর্মান্ধতা এবং কুসংস্কার মুক্তির আন্দোলনের মাধ্যমে আগামীদিনের জাত-প্রথা-ধর্ম-বর্ণ-শ্রেণীবৈষম্যমুক্ত সমাজ তৈরির স্বপ্ন দেখা বাংলাভাষী শুভবুদ্ধিসম্পন্ন মানুষের গণজোয়ারকে প্রেরণা যোগাবে (প্রিভিউ দেখুন ...)।

বইয়ের ফ্ল্যাপ থেকে :

সংশয়বাদ, বস্তুবাদ, নিরীশ্বরবাদ এ অঞ্চলের জনমানসে নতুন কোনো দার্শনিক মতবাদ নয়। ভারতবর্ষে সংগঠিত ও প্রচারিত ধর্মগুলোর তুলনায় বস্তুবাদের ভিত্তি বরং অনেক প্রাচীন। চার্বাক দর্শন থেকে শুরু করে বৌদ্ধ দর্শন, সাংখ্য দর্শনসহ অনেক কিছুতেই বস্তুবাদী উপাদানের জাজ্জ্বল্যময় সাক্ষ্য বর্তমান। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে, সেই বলিষ্ঠ ঐতিহ্য আমরা ধরে রাখতে পারি নি। রাজশক্তি আর ক্ষমতাধরদের প্রাতিষ্ঠানিক চাপে, রাষ্ট্রীয় এবং ধর্মীয় নিপীড়ন আর নিগ্রহে সেই বস্তুবাদিতার উপাদান অনেকটাই হারিয়ে গিয়েছে। কিন্তু এই ঐতিহ্যের পুনরুত্থান আমরা যেন লক্ষ্য করছি একবিংশ শতকের নবীন অথচ প্রাজ্ঞ কিছু লেখকের হাত ধরে। তাদের আন্দোলন আজ বহির্বিশ্বে পরিচিতি পেয়েছে ‘নতুন দিনের নাস্তিকতা’ নামে।

অভিজি রায় এবং রায়হান আবীর প্রথমবারের মতো বহুল আলোচিত সেই নতুন দিনের নাস্তিকতার সাথে বাঙালি পাঠকদের পরিচয় করিয়ে দিয়েছেন এই বইয়ের মাধ্যমে। তারা দেখিয়েছেন, ঈশ্বরের অস্তিত্বের পক্ষে যেসব ‘প্রমাণ’ হাজির করা হয় তার সবগুলোই আধুনিক পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, জীববিজ্ঞানের দৃষ্টিতে অসম্ভব এবং অযৌক্তিক। মহাবিশ্বের উপত্তি হলো কীভাবে, প্রাণের অস্তিত্ব এলো কীভাবে, কীভাবেই বা জীববৈচিত্র উদ্ভুত হলো, প্রাণীজগতে এবং সর্বোপরি মহাজগতের প্রেক্ষাপটে মানুষের অবস্থান কোথায়, কোথায় থাকে আত্মা, কিংবা স্বর্গ, নরক- এ ধরণের জীবন-জিজ্ঞাসার উত্তর জানার জন্য উন্মুখ মানুষ সহস্রাব্দকাল ধরে জ্ঞানচর্চায় লিপ্ত ছিল। মানুষের জানা এবং না-জানা জ্ঞানের মধ্যবর্তী ফাঁকটুকুর মধ্যে তথাকথিত অলৌকিক সর্বশক্তিমান ‘ঈশ্বর’কে বসিয়ে রেখেছিল বিভিন্ন ধর্মের মেওয়া বেঁচা সওদাগরেরা। কিন্তু এখন সময় পাল্টেছে, আমাদের জ্ঞানের পরিসর বৃদ্ধি পেয়েছে। তাই জ্ঞানের ‘গ্যাপ’ পূরণে ঈশ্বরের প্রয়োজন নেই। বিজ্ঞানের দৃষ্টিতে ‘ঈশ্বর’ আজ সম্পূর্ণ ব্যর্থ একটি অনুকল্প।

কেবল ঈশ্বর নিয়ে দার্শনিক আলোচনায় নিজেদের সীমাবদ্ধ না রেখে লেখকেরা সাহসের সাথে একে একে খুলে ফেলেছেন বহুকাল ধরে আবদ্ধ রুদ্ধ দুয়ারের ধাতব কপাটগুলো। তারা দেখিয়েছেন, একজন চিন্তাশীল মানুষের জন্য নাস্তিকতাই হতে পারে একটি গ্রহনযোগ্য যৌক্তিক অবস্থান। ‘অবিশ্বাসের দর্শন’ তাই আমাদের চিরচেনা নিকষ কালো অন্ধকারের পরাধীন জগ থেকে আলোতে উত্তরণের এক স্বপ্নীল দর্শন ।

বইয়ের অধ্যায়গুলো:

ভূমিকা

প্রথম অধ্যায় : বিজ্ঞান এর গান

দ্বিতীয় অধ্যায় : এই সুন্দর ফুল, সুন্দর ফল, মিঠা নদীর পানি

তৃতীয় অধ্যায় : ফ্রেড্রিক হয়েলের বোয়িং ৭৪৭ ফ্যালাসি

চতুর্থ অধ্যায় : শুরুতে?  

পঞ্চম অধ্যায় : আত্মা নিয়ে ইতং বিতং

ষষ্ঠ অধ্যায় : বিজ্ঞানময় কিতাব

সপ্তম অধ্যায় : ধর্মীয় নৈতিকতা

অষ্টম অধ্যায় : বিশ্বাসের ভাইরাস

নবম অধ্যায় : নতুন দিনের নাস্তিকতা

পরিশিষ্ট

বইটির ভূমিকা সহ কিছু অংশ বই থেকে সরাসরি পড়া যাবে প্রিভিউ হিসেবে এখান থেকে

বইটির রিভিউ:


বইটি বাংলাদেশে অন-লাইনে কিনুন 

  • পড়ুয়া: www.porua.com.bd  : বইটি একটি চমৎকার উপক্রমণিকা সহযোগে আপলোড করে রেখেছেন ক্রেতাদের জন্য (এখানে)।

  • বইমেলা: www.boi-mela.com  : Cash-on-Deliveryর ব্যবস্থা নেই। এরা বিদেশেও বই পাঠায়। ক্রেডিট কার্ড লাগবে। সবচেয়ে ভাল হয় পেপ্যাল একাউন্ট থাকল। অবিশ্বাসের দর্শন পাওয়া যাবে এখানে।

  • নক্ষত্র: www.nokkhotro.com/books  : পাঠকেরা এখান থেকে ‘বিশ্বাসের ভাইরাস’ অর্ডার করেছেন, খুব তাড়াতাড়ি পেয়েও গেছেন বলে জানিয়েছেন।

  • পিবিএসচেইন: www.pbschain.com

  • এওয়ানবাজার: www.a1bazar.com  [এদেরও CoD নেই, তবে বিকাশের ব্যবস্থা আছে। অর্ডার দিলে বই এনে দেয়।]

  • বইটুয়েন্টিফোর.কম: http://www.boi24.com

  •  কারিগর http://www.karigor.com : এখান

 

প্রবাসীদের জন্য (আমাজন)

বিদেশে থাকলে সংগ্রহ করতে পারবেন amazon.co.uk থেকে। পোস্টাল খরচ সহ বইয়ের দাম পড়বে এক্ষেত্রে 15 আমেরিকান ডলার। আগ্রহীরা নিচের ছবিতে ক্লিক করুন।

এ ছাড়া www.boi-mela.com থেকেও বইটি বিদেশে অর্ডার করা যায়।

ই-বই:

.pdf ফরম্যাটে এখন থেকে পে-প্যাল, ই-বে থেকে কিনতে পাওয়া যাবে অবিশ্বাসের দর্শন বইটি।