বাংলাদেশের রাজনীতিতে পরিবারতন্ত্র ও সংস্কার
চিররঞ্জন সরকার


দেশে জরুরি অবস্থা চলছে। ‘ঘরোয়া রাজনীতি’সহ সব ধরনের রাজনীতি চর্চার উপর বিধি-নিষেধ রয়েছে। কিন্তু এরই মধ্যে নানা ধরনের চমকপ্রদ তৎপরতা লক্ষণীয়। একদিকে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি-র মূখ্য নেতৃদ্বয়কে রাজনীতিতে অকার্যকর করার আয়োজনের নাটকীয়তা জাতীয় ও আন্তর্জাতিক সমাজে আলোড়ন সৃষ্টি করেছে (যা প্রথমে ছিল একজনকে দেশের বাইরে পাঠিয়ে দেয়া এবং অন্যজনকে দেশে আসতে না দেয়ার তৎপরতা, পরে তা পরিণত হয়েছে বিভিন্ন মামলা দিয়ে তাদের আইনি প্রক্রিয়ায় দোষী সাব্যস্ত করে রাজনৈতিকভাবে অচল করে দেয়া)। একইসঙ্গে চলছে দলগুলোর সংস্কার ও পুনর্বিন্যাসের আলোচনা ও বিতর্ক। এই দুই প্রক্রিয়ার তাৎপর্য ও পরিণতি সম্পর্কে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে বিরামহীনভাবে।

বর্তমান তত্ত্বাবধায়ক বা অন্তর্বতীকালীন সরকারের মেয়াদ শেষে বাংলাদেশে কি ধরনের রাজনৈতিক আবহ ও ব্যবস্থার বিকাশ ঘটবে তা জনসাধারণ এবং সূধী-সমাজ ও আন্তর্জাতিক ক্ষেত্রের সুহৃদদের চিন্তাভাবনার বিষয়। এর উপরই নির্ভর করে দেশের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা ও উন্নয়ন প্রক্রিয়া। রাজনৈতিক দলগুলোর নিবিড় ও ব্যাপক সংস্কারের প্রয়োজন সম্পর্কে সংশ্লিষ্ট মহল বহুকাল ধরেই আলাপ-আলোচনা করে যাচ্ছে। গণতান্ত্রিক রাজনীতিতে রাজনৈতিক দলের ভূমিকা কেন্দ্রীয়ভাবে গুরুত্বপূর্ণ। মার্কিন রাষ্ট্র বিজ্ঞানী স্যামুয়েল হান্টিংটনসহ অনেকেই উন্নয়নশীল দেশগুলোর রাজনৈতিক উন্নয়নের মূল চালিকাশক্তি হিসাবে যে প্রতিষ্ঠানগুলোর কথা উল্লেখ করেন সেগুলো হচ্ছে : রাজনৈতিক নেতৃত্ব, রাজনৈতিক দল ও সামরিক বাহিনী। কোনো কোনো ক্ষেত্রে অন্যান্য শক্তির মধ্যে শ্রমিক সমাজ, আমলাতন্ত্র এবং বুদ্ধিজীবী সম্প্রদায় মনযোগের দাবি রাখে। তবে সব কিছুকে ছাপিয়ে রাজনৈতিক দলই এখন পর্যন্ত রাষ্ট্রব্যবস্থার মূল নিয়ামক হিসেবে প্রতিষ্ঠিত। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে তাই রাজনৈতিক দলসমূহকে আরো গণতান্ত্রিক, আরো বেশি সময়োপযোগী হওয়াটা যুগেরই দাবি। সেই দাবিকে অস্বীকার করে কোনো স্থিতিশীল কল্যাণকর ব্যবস্থা কায়েম করা সম্ভব কিনা তা নিয়ে সন্দেহ পোষণের সুযোগ রয়েছে।

সংস্কার বনাম পরিবারতন্ত্র

প্রক্রিয়া নিয়ে দ্বিমত থাকলেও দেশের রাজনীতিকে কলুষমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিমূলক করার জন্য রাজনৈতিক দলের ভেতরে সংস্কার ও গণতন্ত্রায়নের দাবি বর্তমানে জোরদার হয়ে উঠেছে। রাজনৈতিক দলগুলোতে সংস্কার আনার জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে এখন পর্যন্ত যে সব খসড়া প্রস্তাব ঘোষণা করা হয়েছে, তাতেও দলগুলোতে সংস্কারের জন্য চাপ সৃষ্টি হয়েছে। এ পরিপ্রেক্ষিতে দুই বড় দল বিএনপি ও আওয়ামী লীগের নেতারা তাদের শীর্ষ নেত্রী যথাক্রমে খালেদা জিয়া ও শেখ হাসিনার নেতৃত্বেই এই সংস্কার করা হবে কি হবে না তা নিয়ে দ্বিধা-বিভক্ত হয়ে পড়েছেন। এখানে লক্ষণীয় যে, সংস্কার করতে গেলে দুই নেত্রীর নেতৃত্বে প্রতিষ্ঠিত পরিবারতান্ত্রিক ধারার ওপর আঘাত হানতেই হবে। উভয় দলে দুই নেত্রীর ঘনিষ্ঠ আত্মীয়স্বজনের যে প্রভাব ও তাদের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এবং প্রয়াত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানের পারিবারিক উত্তরাধিকারের যে ধারা দল দুটিতে স্বৈরতান্ত্রিক আবহ সৃষ্টি করেছে তা থেকে মুক্ত হওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে প্রথমদিকে এক ধরনের ঐকমত্য লক্ষ্য করা গেলেও বর্তমানে তা বন্যা, দ্রব্যমূল্য, আর প্রধান দুই নেত্রীকে ঘিরে সরকার গৃহীত বিভিন্ন দুর্বল আইনি পদক্ষেপের কারণে তা অনেকটাই উবে গেছে। পরিবারতন্ত্রের বিরুদ্ধে সোচ্চার নেতানেত্রীরাও এখন আর এ ব্যাপারে তেমনভাবে মুখ খুলতে চাইছেন না। পরিবারতন্ত্র উচ্ছেদ ও রাজনৈতিক সংস্কারের পেছনে যা সবচেয়ে শক্তিশালী বাধা।

পরিবারতন্ত্র আসলে কী

ব্যাপক অর্থে পরিবারতন্ত্র কোনো খারাপ অর্থ বহন করে না। নানান দেশের ইতিহাসে দেখা যায় সে দেশের কোনো এক রাজনৈতিক নেতা আপন যোগ্যতায় সে দেশের জনগণের কাছে নেতা হিসাবে স্বীকৃতি পেলে তার সন্তান সেরকম না হলেও কিছুটা যোগ্যতা থাকলে তাকেও জনগণ নেতা হিসাবে মেনে নেয়। কিন্তু কোনো অস্বাভাবিক ঘটনার পরিপ্রেক্ষিত ছাড়া যদি কোনো নেতা তার পুত্র কিংবা ভ্রাতা কিংবা নিকট আত্মীয়কে তার রাজনৈতিক দলের উচ্চপদে নিয়োগ দেন সে স্থলে পরিবারতন্ত্র শব্দটি খারাপ অর্থ হয়ে দাঁড়ায়। কাজেই দেখা যাচ্ছে পরিবারতন্ত্রের নিষ্পাপ অর্থও হতে পারে অথবা পরিবার কর্তৃক ক্ষমতা দখল বজায় রাখার অন্যায় ইচ্ছারও প্রতিফলন হতে পারে।

পরিবারতন্ত্র মাত্রই খারাপ নয়। কারণ বাংলাদেশসহ বিশ্বের অনেক জায়গায় বিশিষ্ট রাজনীতিবিদরা একটি পরিবারের আশ্রয় থেকেই আসে। এটি দোষের কিছু নয়। এ ক্ষেত্রে কোনো অযোগ্য লোক পরিবারের পারিবারিক সম্পর্কে রাজনীতিতে আসেন এবং পরিবারের পৃষ্ঠপোষকতায় যা তার প্রাপ্য নয় তা পান, তাহলে বলা যায় সেটিই পরিবারতন্ত্রের একটি নিকৃষ্ট নমুনা।

আমাদের দেখতে হবে বাংলাদেশে এরকম পরিবারতন্ত্র চলছে কিনা। বেগম খালেদা জিয়া বা শেখ হাসিনা নিজেদের যোগ্যতায় রাজনীতিতে একটু জায়গা করে নিয়েছেন। শেখ হাসিনা বরং বঙ্গবন্ধুর কন্যা হিসেবে একটি শক্তিশালী রাজনৈতিক ঐতিহ্যের উত্তরাধিকারী। কিন্তু তাদের পুত্র-কন্যারা সেই যোগ্যতা রাখে কিনা এটি একটি প্রশ্ন। সংখ্যাগরিষ্ঠ মানুষের কাছে এর উত্তর নেতিবাচক এবং সেখানে পরিবারতন্ত্রের বিষয়টিই গুরুত্ব পায়। যদি রাজনৈতিক দলগুলোর ভেতর গণতন্ত্র থাকে এবং যদি দলের সদস্যদের গোপন ভোটে রাজনৈতিক নেতৃত্ব নির্বাচিত হয় তাহলে পরিবারতন্ত্রের অবসান ঘটবে। কিন্তু যদি দলের সাধারণ সদস্য কিংবা কাউন্সিলররা বর্তমান রাজনৈতিক নেতৃত্বের কোনো পারিবারিক সদস্যকে গোপন ভোটের মাধ্যমে নির্বাচিত করেন তখন তাকে পরিবারতন্ত্র বলা যাবে না।

পরিবারতন্ত্র রাজতন্ত্র স্বেচ্ছাচারতন্ত্র ...

অনেকে মনে করেন পরিবারতন্ত্র মানেই হচ্ছে রাজতন্ত্র। রাজার ছেলে রাজা হবে এটাই নিয়ম। পরিবার যদি রাজতন্ত্রের আদলে যোগ্য-অযোগ্য নির্বিশেষে রাজনৈতিক উত্তরাধিকারী মনোনয়নের পদ্ধতি হয়ে দাঁড়ায় তবে তা ক্ষতিকর হওয়ার আশংকাই বেশি। কিন্তু গণতন্ত্র হলো যে উপযুক্ত সেই নেতৃত্বে যাবে এবং দেখা গেছে পৃথিবীর ইতিহাসে যারা বরেণ্য ব্যক্তি বা বরণীয় ব্যক্তি তারা সাধারণ পরিবার থেকে এসেছেন। উদাহরণস্বরূপ যেমন আব্রাহাম লিংকন, উইনস্টন চার্চিল, মহাত্মা গান্ধী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরা প্রত্যেকেই নেতৃত্বে এসেছেন তাদের নিজস্ব গুণাবলীর কারণে। তাদের পিতা বা মাতা কেউ ক্ষমতায় অধিষ্ঠিত ছিলেন বলে নয়। এটাই গণতন্ত্রের নিয়ম এবং গণতন্ত্রের সবচেয়ে বড় বৈশিষ্ট্য। বর্তমান যুগ যা গণতন্ত্রের যুগ, এই যুগে পরিবারতন্ত্রের কোনো সুযোগই নেই।

ব্যক্তি-নির্ভর নেতৃত্ব পুরোপুরি ব্যক্তি-কেন্দ্রিক হয়ে উঠলে তার বিপদের সীমা-সংখ্যা থাকে না। এই ধরনের ব্যক্তি-সর্বস্ব ব্যবস্থায় বলিষ্ঠ রাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে ওঠার সম্ভাবনা ক্ষীণ হয়। এই শ্রেণীর নেতৃত্বের বৈধতা অর্জন বা এর উত্তরসূরীদের ক্ষমতা গ্রহণের প্রক্রিয়াকে বৈধতা দানের চ্যালেঞ্জের সফল মোকাবেলা অনেক ক্ষেত্রেই অসম্ভব হয়ে দাঁড়ায়। রাজনৈতিক দলগুলো নতুন নতুন গোষ্ঠী ও সমাজের অংশকে রাজনৈতিক প্রক্রিয়ায় টেনে আনার মাধ্যম হিসাবে কাজ করলে এদেরকে সহজে ব্যক্তি-কেন্দ্রিক নেতৃত্বের আওতায় আনা যায় না। সেক্ষেত্রে বলিষ্ঠ এবং অংশীদারত্বভিত্তিক রাজনৈতিক দল মূখ্য নেতা বা নেত্রীর ব্যক্তিগত ক্ষমতা বিস্তারের পথে কার্যকর বাঁধা সৃষ্টি করতে পারে এবং ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠায় সক্ষম হয়।

বাংলাদেশে পরিবারতন্ত্রের কোনো ঠাঁই-ই হতে পারে না। বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে জনগণের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে এবং তার স্বীকৃতি বাংলাদেশের সংবিধানের প্রস্তাবনাভাগে এবং একটি অনুচ্ছেদেও বলা হয়েছে- জনগণ বাংলাদেশ রাষ্ট্রের মালিক। সুতরাং শাসন ব্যবস্থায় হোক অথবা কোনো রাজনৈতিক দলের অভ্যন্তরীণ ব্যবস্থাই হোক গণতান্ত্রিক ব্যবস্থা থাকা বা গণতান্ত্রিক রীতি-নীতির চর্চা অপরিহার্য। যেমন কেনিডি পরিবারের বংশধরগণ নিজ যোগ্যতায় এবং দলের গণতন্ত্র চর্চার ব্যবস্থায় দলের নেতা হতে পেরেছেন। কিন্তু এর বিপরীত যদি দলের নেতা-কর্মীদের উপর গণতন্ত্রকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পরিবারতন্ত্রের বোঝা চাপিয়ে দেয়া হয় সে দল আর জনগণের রাজনৈতিক দল থাকে না। তখন দলটির চরিত্র আর ফ্যাসিবাদের চরিত্র একাকার হয়ে যায়। ঐ দলটির কাছে তখন জনস্বার্থের কোনো কর্মসূচি আশা করা যায় না। দলের উপর থেকে নিয়োগপ্রাপ্ত ব্যক্তিটির উপর আত্মঅহংকারের বোধ ভর করে। যার বাস্তব উদাহরণ আমরা বাংলাদেশের নিকট অতীতের রাজনীতিতে দেখতে পেয়েছি। ইতিহাসে দেখা যায় যে অতীতে যেসব দেশে ফ্যাসিবাদ শিকড় গাড়তে পেরেছিল সেসব দেশের জনগণের দুঃখ-দুর্দশার কোনো কূল-কিনারা ছিল না এবং ফ্যাসিবাদকে উচ্ছেদ করতে তাদের অনেক কষ্ট স্বীকার করতে হয়েছিল। পরিবারতন্ত্র এক অর্থে ফ্যাসিবাদ হওয়ায় ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে এবং সাবধান হতে হবে। আমাদের দেশে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের নেতা-কর্মীরা এই বিষয়টি যত দ্রুত বুঝতে পারবেন দেশের জন্য ততোই তা মঙ্গলের। কেননা মনে রাখতে হবে যে, পরিবারতন্ত্র যত না সামনে থেকে গণতন্ত্র-বিরোধী মনে হয় তার পশ্চাতে সে অধিকতর গণতন্ত্র-বিরোধী। জনগণকে এখনই সাবধান হতে হবে।

বাংলাদেশের রাজনীতিতে পরিবারতন্ত্র

আমাদের দেশে গত দুই যুগ ধরে যে গণতন্ত্রের চর্চা হচ্ছে এটা গণতন্ত্র নয়, পরিবারতন্ত্র এমন অভিযোগ বর্তমানে বেশ জোরেশোরেই উঠেছে। বর্তমান সরকারের কর্তাব্যক্তিরাও এই পরিবারতন্ত্রের বিরুদ্ধে সমালোচনামুখর হয়েছেন। সরকারের পক্ষ থেকে প্রধান দুটি রাজনৈতিক দলের নেতৃত্বের পরিবর্তনসহ সংস্কারের বিষয়টিকে সবিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও শেখ হাসিনার দিকে ইঙ্গিত করে এই নেতৃত্ব পরিবর্তনের কথা বলা হচ্ছে, যারা দু’জনই নিজ নিজ দলে একচ্ছত্র ক্ষমতার অধিকারী।

একথা অস্বীকার করা যাবে না যে, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাজনৈতিকভাবে একে অন্যের প্রতিদ্বন্দ্বী। বিগত দুই দশকের অধিকাংশ সময় জুড়ে তারা দু’জনই পর্যায়ক্রমে ক্ষমতায় ছিলেন। দুই দল একে অপরকে বিশ্বাস করে না। তাদের পারস্পরিক এ অবিশ্বাস ও অপছন্দের প্রভাব নিজ নিজ দল পর্যন্ত পড়েছে। জানুয়ারির সাধারণ নির্বাচন বাতিল ও জরুরি অবস্থা ঘোষণার পেছনেও কাজ করেছে রাজপথে সহিংস বিক্ষোভ। ভোটাভুটির সময় দল দুটি পুরোপুরি একে অন্যের কাছ থেকে আলাদা থাকে। নির্বাচনে যে দলটি জেতে তারাই সব ক্ষমতা কুক্ষিগত করে। এটা ছিল বিগত সময়ে ওই দুই দলের প্রধান বৈশিষ্ট্য।

শেখ হাসিনা এবং খালেদা জিয়া উভয়েই যথাক্রমে দেশের রাষ্ট্রপতি ও দলের প্রধান পিতা এবং স্বামী নিহত হওয়ার পর দলের নেতাদের পীড়াপীড়িতে দুর্দিনে দলের ঐক্য রক্ষার্থে রাজনীতিতে অবতীর্ণ হন। তাদের মধ্যে শেখ হাসিনার ছাত্রাবস্থায় রাজনীতির অভিজ্ঞতা ছিল, খালেদার তা ছিল না। দেশের প্রধান দুটি দল ছাড়াও পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত ও ক্ষমতার স্বাদ পাওয়া নেতাদের দলেও পরিবারের লোকদের রাজনীতিতে নিয়ে আসার এবং উত্তরাধিকারী রেখে যাওয়ার প্রবণতা আছে। সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ নিজের স্ত্রী ও ভাইকে এবং তরুণী দ্বিতীয় স্ত্রীকেও দলের উচ্চপদে এনেছেন। সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর দল বিকল্প ধারার সূচনা হয়েছে পিতা-পুত্রের নেতৃত্ব।

পরিবারতন্ত্রের ধারা : আওয়ামী লীগ

শেখ হাসিনার ঘনিষ্ঠ আত্মীয়দের মধ্যে সাবেক সাংসদ আবুল হাসানাত আবদুল্লাহ ও শেখ হেলালউদ্দীন এবং স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাছিম এখন আত্মগোপনে। গত ১১ জানুয়ারি জরুরি অবস্থা জারি ও তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে ড. ফখরুদ্দীন আহমদের শপথ গ্রহণের পর থেকে তাদের এ অবস্থা। সম্প্রতি গ্রেপ্তার হয়েছেন সাবেক সাংসদ কাজী জাফরউল্লাহ। প্রথম তিনজনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ ব্যাপক। দলীয় সরকারের মেয়াদ শেষ হওয়ার পর জোট শাসনের পাঁচ বছরই বরিশালে যেতে পারেননি আবুল হাসানাত আবদুল্লাহ। ১৯৭৫ সালের হত্যাকাণ্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার ফুফা তৎকালীন মন্ত্রী আবদুর রব সেরনিয়াবাত এবং ভাগ্নে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি পরিবারের বহু সদস্যসহ নিহত হওয়ার পর দীর্ঘ দুঃসময় অতিবাহিত হলেও শেখ পরিবারের আরো অনেক সদস্যকে রাজনীতি থেকে বিরত রাখা যায়নি। ১৯৯৬ সালে শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার পর তার আত্মীয়স্বজনরা ক্ষমতার স্বাদ পান। এমনকি শেখ হাসিনা তার ফুফা লে. জেনারেল (অব.) মুস্তাফিজুর রহমান বীর বিক্রমকে অবসর গ্রহণের পর ডেকে এনে সেনাপ্রধান করেছিলেন।

শেখ হাসিনার যুক্তরাষ্ট্রপ্রবাসী পুত্র সজীব ওয়াজেদ জয় জাতীয় নির্বাচনের নির্ধারিত সময়ের আগে একাধিকবার দেশে এসে বলেছিলেন তিনি নির্বাচনে মাকে সাহায্য করবেন। তখন তাকে রাজনীতিতে নামানোর লক্ষণ দেখা গিয়েছিল। তবে শেখ পরিবারের সঙ্গে আত্মীয় জড়িত রাজনৈতিক নেতারা কম-বেশি সবাই রাজনীতির চড়াই-উৎরাই পেরিয়ে আজকের অবস্থানে এসেছেন। দলের সভাপতিমণ্ডলীর পাঁচ সদস্য জিল্লুর রহমান, আবদুর রাজ্জাক, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু এবং শেখ ফজলুল করিম সেলিম দলীয় সভানেত্রী শেখ হাসিনার আত্মীয় হলেও তাদের সবার রাজনীতি শুরু হয়েছে ছাত্ররাজনীতির মাধ্যমে। অবশ্য আওয়ামী লীগ ঘরানার রাজনীতিতে পারিবারিক বলয় থেকে বেরিয়ে আসাটা বেশ কষ্টসাধ্য। দলের সভাপতিমণ্ডলীর দু’জন প্রভাবশালী সদস্য আবদুর রাজ্জাক ও আমির হোসেন আমু পারিবারিক বলয় ভাঙতে চান। কিন্তু দু’জনই নিকটাত্মীয়।

শেখ পরিবার ছাড়াও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে কয়েকজনেরই পরিবার রাজনৈতিক। বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের স্ত্রী সৈয়দা জোহরা তাজউদ্দীন দলের সভাপতিমণ্ডলীর সদস্য। মুক্তিযুদ্ধকালে মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ছেলে সৈয়দ আশরাফুল ইসলাম দলের যুগ্ন সাধারণ সম্পাদক। প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এম মনসুর আলীর ছেলে মোহাম্মদ নাসিম (বর্তমানে কারারুদ্ধ) দলের কার্যনির্বাহী সদস্য এবং প্রথম ত্রাণমন্ত্রী এএইচএম কামরুজ্জামানের ছেলে এএইচএম খায়রুজ্জামান লিটন কার্যনির্বাহী সদস্য। উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল (কারাগারে) ও যুব মহিলা লীগ সাধারণ সম্পাদিকা অধ্যাপিকা অপু উকিল স্বামী-স্ত্রী। বর্তমানে সৈয়দা জোহরা তাজউদ্দীনের ছেলে তানজিম আহমেদ সোহেল তাজ দলের সহ-সম্পাদক, উপদেষ্টামণ্ডলীর সদস্য আবদুর রহিমের ছেলে ইকবালুর রহিম সহ-সম্পাদক, উপদেষ্টামণ্ডলীর সদস্য অ্যাডভোকেট রহমত আলীর ছেলে জামিল হাসান দুর্জয় সহ-সম্পাদক, সাবেক এমপি ময়েজউদ্দিনের মেয়ে মেহের আফরোজ চুমকি সহ-সম্পাদিকা, সাবেক সভাপতি আবদুল মালেক উকিলের ছেলে গোলাম মহিউদ্দিন লাতু সহ-সম্পাদক, ঢাকা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমের ছেলে দীপু চৌধুরী যুবলীগ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী আবদুর রউফ চৌধুরীর ছেলে খালিদ মাহমুদ চৌধুরী সহ-সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও আওয়ামী লীগের রাজনীতিকে কেন্দ্র করে উৎসাহী হয়ে আছেন ভারপ্রাপ্ত সভাপতি জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান পাপন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদের ছেলে আজিজুস সামাদ ডন, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল মান্নানের ছেলে মাহবুব বিন মান্নান সাগর, কার্যনির্বাহী সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবুর ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাভেদ, স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহ্বায়ক আলহাজ মকবুল হোসেনের ছেলে আহসানুল ইসলাম টিটু, সাবেক এমপি মোস্তাফিজুর রহমানের ছেলে মাহফুজুর রহমান মিতা ও সাবেক এমপি শামসুল হকের ছেলে শরীফ আহমেদ। আওয়ামী লীগের রাজনীতিতে পারিবারিক বলয়ে সম্পৃৃক্ত থাকা অনেক নেতার আচরণে নেতা-কর্মীরা ক্ষুব্ধ। ওই ধরনের নেতাদের বিরুদ্ধে বাতিল হয়ে যাওয়া নির্বাচনে নির্বাচনী বাণিজ্য করার অভিযোগ আছে। তাদের মাত্রাতিরিক্ত বাড়াবাড়ির কারণে কয়েকজন নেতা-কর্মী ইতিমধ্যে দল ছেড়েছেন। অনেকে রোষানলের শিকার হয়ে পদ-পদবি বঞ্চিত হয়ে দীর্ঘদিন ধরে নিস্ক্রিয় হয়ে আছেন। নিজেদের গুটিয়ে নিয়েছেন।

বিএনপিতে পরিবারতন্ত্র

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান পারিবারিক রাজনীতি থেকে দূরে থাকতে সফল হলেও তার প্রতিষ্ঠিত বিএনপিতে সেই ধারাবাহিকতা রক্ষা করতে পারেননি তার উত্তরসূরিরা। বিশেষ করে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া উল্টোটাই করেছেন। তিনি বিএনপিতে পুরোদমে পরিবারতন্ত্র চালু করতে গিয়ে ভাই, বোন ও ভাগ্নেদের টেনে দলে এবং সরকারের গুরুত্বপূর্ণ স্থানে বসিয়েছেন। শুধু তিনি নন, বিএনপির আরো অনেক নেতাই তার অবর্তমানে দলে উত্তরসূরি রেখে যাওয়ার এক অলিখিত নিয়ম চালু করার চেষ্টা করেছেন এবং করছেন। দলের নিবেদিতপ্রাণ নেতা-কর্মীদের অভিমত, পরিবারতন্ত্রই বিএনপিকে ডুবিয়েছে। জিয়াউর রহমানের যেসব সুনাম ছিল তার মধ্যে একটি হচ্ছেÑ তিনি আত্মীয়স্বজনকে দল ও ক্ষমতার কাছে ভিড়তে দিতেন না। অনেকটা এড়িয়েই চলতেন আত্মীয়স্বজন থেকে। তার মৃত্যুর পর বিএনপিতে শুরু হয় পরিবারতন্ত্র। জিয়ার অনুপস্থিতিতে বিএনপি যখন বিপর্যস্ত, নেতারা যখন একে একে দলত্যাগ করছেন আর তৎকালীন স্বৈরাচার এরশাদের সঙ্গে যোগ দিচ্ছেন, তখন কিছু নেতা খালেদা জিয়াকে রাজনীতিতে টেনে আনেন। ১৯৮২ সালের ৩ জানুয়ারি তিনি বিএনপির সদস্যপদ নেন। ’৮৩ সালের মার্চে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং ’৮৪ সালের মে মাসে চেয়ারপারসনের দায়িত্ব পান। এর আগেই তিনি ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব পেয়ে যান, যখন বিচারপতি সাত্তার বয়সের ভারে আর পারছিলেন না।

খালেদা জিয়া বিএনপির নেতৃত্ব পাওয়ার পর এ পর্যন্ত তার সব আত্মীয়স্ব^জনকে বিএনপি ও ক্ষমতার বিভিন্ন জায়গায় বসিয়েছেন। অনেকে পদ-পদবি ছাড়াই দল এবং সরকারে দাপট দেখিয়ে দুর্নীতি ও লুটপাটে শরিক হয়েছেন। তবে এখানে জিয়াউর রহমানের আত্মীয় নন, শুধু খালেদা জিয়ার আত্মীয়রাই এ সুযোগ পেয়েছেন। খালেদা জিয়া তার দুই বোন ও দুই ভাইকে কোনো না কোনোভাবে দল অথবা ক্ষমতার অংশীদার করেন। বিএনপিতে তার এক বোন বেগম খুরশীদ জাহান হককে প্রথমে মহিলা দলের দায়িত্ব দেন। ’৯৬ সালে তাকে মহিলা দলের আহ্বায়িকা করা হয় এবং কোনো রকম কাউন্সিল না করেই তিনি ২০০৬ সালে মৃত্যুর আগ পর্যন্ত সেই দায়িত্ব ছিলেন। একই সঙ্গে তাকে বিএনপির ভাইস প্রেসিডেন্টও করা হয়েছিল। আর ২০০১ সালে ক্ষমতায় এসে পূর্ণ মন্ত্রী করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। খালেদা জিয়া তার ছোট ভাই মেজর (অব.) সাঈদ এস্কান্দারকে একলাফেই বিএনপির বিশেষ সম্পাদক হিসেবে নিয়োগ করেন, যদিও তিনি ফেনী জেলা বিএনপির নেতৃত্ব কবজা করতে পারেননি; কিন্তু দলে তার দাপট কম ছিল না কখনোই। ২০০১ সালে ক্ষমতায় আসার পর সাঈদ এস্কান্দারকে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য করা হয়। আরেক ছোট ভাই শামীম এস্কান্দার কোনো গুরুত্বপূর্ণ পদে না থাকলেও বিমানের ব্যবসা-বাণিজ্যে তার ক্ষমতার দাপট অনেকেরই জানা। তার বিরুদ্ধে আরো অনেক অভিযোগ রয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে খুঁজছে। তিনি এখন বিদেশে পালিয়ে আছেন বলে জানা গেছে। এ ছাড়া বিউটি আপা নামে আরেক বোন থাকেন ব্র“নাই। তার ছেলে সাইফুল ইসলাম ডিউককে ২০০১ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ পদে নিয়োগ দেন। এ পদে থেকে তিনি নিজে যেমন ক্ষমতার অপব্যবহার করেছেন, তেমনি অনেক রকম কলকব্জা নাড়িয়েছেন। ক্ষমতার অপব্যবহার করে একটি সরকারি বাড়ি দখল করে ছিলেন, সম্প্র্রতি সেখান থেকে তাকে উচ্ছেদ করা হয়েছে। তার আরেক ভাই শাহরিন ইসলাম তুহিন নীলফামারী বিএনপির সভাপতি। বিএনপি চেয়ারপারসন সবচেয়ে বেশি সুযোগ দিয়েছেন তার দুই ছেলেকে। বড় ছেলে তারেক রহমানকে হঠাৎ করে দলের সিনিয়র যুগ্ন মহাসচিব পদে বসিয়ে দেন। তার আগে ২০০১ সালের নির্বাচনের আগে বনানীতে হাওয়া ভবনে অফিস খুলে বসেন এবং তার বিরুদ্ধে দলের মনোনয়ন বাণিজ্যের অনেক খবর ছড়িয়ে পড়ে। তিনি এতটাই ক্ষমতার অপব্যবহার করেন যে, প্রধানমন্ত্রীর ছেলে হিসেবে তিনি দল ও সরকারে ‘সেকেন্ডম্যান’ হিসেবে পরিচিত ছিলেন। অনেক ক্ষেত্রে তিনিই যা বলতেন সেটি কার্যকর হতো। মন্ত্রিসভায় তার পছন্দের লোকজন নিয়োগ এবং ৫ বছর সমান্তরাল একটি সরকার পরিচালনার অভিযোগ রয়েছে তারেক রহমানের বিরুদ্ধে। দুর্নীতি ও চাঁদাবাজিসহ তার নানা অপকর্ম আজ দলের বিপর্যয়ের কারণ।

ছোট ছেলে আরাফাত রহমান কোকো রাজনীতিতে সক্রিয় না থাকলেও ক্ষমতার অংশীদার ছিলেন তিনি। ক্রিকেটে উন্নয়ন কাজ ছিল তার দখলে। একচেটিয়াভাবে রাজধানীতে বিল বোর্ডের ব্যবসা, বিটিভির চাংক ব্যবসা করেছেন।

বিএনপির অনেক নেতা-কর্মীর অভিযোগ, খালেদা জিয়া যেসব ভুল করেছেন তার মধ্যে অন্যতম হচ্ছে পরিবারতন্ত্র চালু। অনেকে এটা মনে করেন, তার এই আত্মীয়স্বজন অনেক সময় তাকে ভুল পরামর্শও দিয়ে থাকেন। শুধু খালেদা জিয়া নন, দলের প্রবীণ নেতা এম সাইফুর রহমান তার ছেলে নাসের রহমানকে (কারাগারে) বসাতে চেয়েছিলেন। একইভাবে তিনিও ছেলের জন্য ডুবেছেন। এভাবে আরো অনেকেই চেষ্টা করেছেন তার উত্তরসূরি রেখে যেতে, যা দল ও নিজের জন্যই বুমেরাং হয়ে পড়ছে।
রাজনীতি ও রাষ্ট্রক্ষমতার হাতবদল মাত্র ১১ পরিবারেই সীমাবদ্ধ!

অবিশ্বাস্য হলেও সত্যি যে, মাত্র এগারো পরিবারের মধ্যে হাতবদল হচ্ছে বাংলাদেশের রাজনীতি ও রাষ্ট্রক্ষমতা। ঐ সব পরিবারের সদস্যদের মধ্যেই ঘুরপাক খাচ্ছে বাংলাদেশের অগণন মানুষের ভাগ্য। গত ৩৬ বছরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ওরাই নিয়ন্ত্রণ করছেন এ দেশের রাজনীতিকে। বাংলাদেশের রাজনৈতিক ভাঙাগড়ার খেলায় এ পরিবারগুলোর ভূমিকাই প্রধান।

১৯৮১ থেকে আওয়ামী লীগের হাল ধরে আছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। হাসিনা রাজনীতিতে থাকতেই উঠে এসেছে বঙ্গবন্ধু-দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের নাম, যদিও আওয়ামী লীগের রাজনীতিতে তিনি এখনও সক্রিয় নন। গত ৩৬ বছরের ইতিহাসে আওয়ামী লীগের রাজনীতিতে বিভিন্ন সময় বঙ্গবন্ধু পরিবারে যারা প্রথম কাতারে ছিলেন, তারা হলেন, বঙ্গবন্ধু ভাই মরহুম শেখ নাসেরের পুত্র শেখ হেলাল, বঙ্গবন্ধুর বড় বোনের জামাই আওয়ামী লীগ নেতা মরহুম আব্দুর রব সেরনিয়াবাদ ও তার ছেলে আবুল হাসনাত আবদুল্লাহ। যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও মুক্তিযুদ্ধ চলাকালে মুজিব বাহিনীর সেকেন্ড ইন কমান্ড মরহুম শেখ ফজলুল হক মনির ভাই শেখ ফজলুল করিম সেলিম শেখ হাসিনার ফুফাতো ভাই, শেখ হাসিনার দূর সম্পর্কের ফুফা আমীর হোসেন আমু ও দূর সম্পর্কে ফুফু দলের প্রেসিডিয়াম সদস্য সাজেদা চৌধুরী, দূর সম্পর্কে চাচতো ভাই বাহাউদ্দিন নাসিম। বঙ্গবন্ধুর দূর সম্পর্কের ভাগ্নে নূর-ই আলম চৌধুরী লিটন, শেখ শহীদুল ইসলাম, শেখ হাসিনার ফুফা লে. জেনারেল (অব.) মোস্তাফিজুর রহমান (বীর বিক্রম), বেয়াই ও কন্যা পুতুলের শ্বশুর খন্দকার মোশাররফ হোসেন রাজনীতিতে যুক্ত আছেন।

১৯৭৮ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠিত হলেও বেগম খালেদা জিয়া রাজনীতিতে আসেন ১৯৮২ সালে। বিএনপি’র প্রতিষ্ঠাতা ও রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অত্মীয়-স্বজন রাজনীতিতে ছিলেন না। স্ত্রী সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পরিবারের প্রায় ৫ জন সদস্য রাজনীতিতে যুক্ত। এর মধ্যে বড় ছেলে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমান, দলের ভাইস চেয়ারম্যান ছোট ভাই মেজর (অব.) সাঈদ ইস্কান্দার, নীলফামারী বিএনপি’র সভাপতি ও আপন বড় বোনের ছেলে প্রকৌশলী শাহরিন ইসলাম তুহিন এবং বোন প্রয়াত মন্ত্রী খুরশীদ জাহান হক জাতীয় রাজনীতিতে যুক্ত ছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের পাশাপাশি স্ত্রী রওশন এরশাদ, ভাই জি এম কাদের, বোন মেরিনা রহমান রাজনীতিতে অবস্থান শক্তিশালী করেছেন। ভগ্নিপতি প্রয়াত ড. আসাদুর রহমান ও জাতীয় রাজনীতিতে যুক্ত ছিলেন। বিদিশাকে বিয়ে করার পরে দলের প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হন।

যুক্তফ্রন্টের যোগাযোগ ও গণপূর্ত মন্ত্রী কফিলউদ্দিন চৌধুরীর পুত্র সাবেক রাষ্ট্রপতি, বিএনপি’র প্রতিষ্ঠাতা মহাসচিব ও এলডিপি’র সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তার পুত্র মাহী বি চৌধুরী এলডিপি’র প্রেসিডিয়াম সদস্য ও সাংগঠনিক সম্পাদক ও সাবেক সাংসদ। বদরুদ্দোজা চৌধুরী স্ত্রীর ছোট বোন পান্না কায়সার ১৯৯৬ সালের সংসদে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনীত সাংসদ ছিলেন। দুই ভাই সালাউদ্দিন কাদের চৌধুরী ও গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর পিতা বিশিষ্ট মুসলিম লীগ নেতা মরহুম ফজলুল কাদের চৌধুরী। সালাউদ্দিন কাদের চৌধুরী চট্টগ্রাম-৭ এবং গিয়াস উদ্দিন কাদের চৌধুরী চট্টগ্রাম-৬ আসনের সাংসদ ছিলেন। সালাউদ্দিন কাদের চৌধুরী ছিলেন সাবেক বিএনপি’র সরকারের সংসদ বিষয়ক উপদেষ্টা। চট্টগ্রামের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ বি এম মহিউদ্দিন চৌধুরী, সালাউদ্দিন কাদের চৌধুরী এবং সাবের হোসেন চৌধুরী মামাতো-ফুফাতো-খালাতো ভাই। এর প্রথম দুজন বর্তমানে কারাগারে। আবার বিএনপি’র কেন্দ্রীয় নেতা সাবেক শ্রম ও জনশক্তিমন্ত্রী আবদুল্লাহ আল নোমান মেয়র মহিউদ্দিন চৌধুরীর মামা।
ব্যবসায়ী ও মুসলিম লীগ নেতা মরহুম ফজলুল রহমানের ছেলে সালমান এফ রহমান আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য। তিনি বিশিষ্ট ব্যবসায়ী ও এফবিসিসিআই’র সাবেক সভাপতি। সালাউদ্দিন কাদের চৌধুরী এবং শিল্পপতি সালমান এফ রহমান সম্পর্কে আপন খালাতো ভাই। সালমান এফ রহমানের নানা সৈয়দ আতিকুল্লাহ এবং সালাউদ্দিন কাদের চৌধুরীর নানা সৈয়দ আজিজুল্লাহ ছিলেন আপন ভাই। সালমান এফ রহমানের দূরসম্পর্কের ভাই নূরুল হুদার ছেলে ব্যারিস্টার নাজমুল হুদা। উভয়ই ঢাকা-১ আসন থেকে নির্বাচন করেন। দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে দুজনেই বর্তমানে কারাগারে আছেন। নাজমুল হুদার স্ত্রী এ্যাডভোকেট সিগমা হুদার বড় ভাই দারা কবির বিয়ে করেছেন প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের খালাতো বোন আতিকা শিরিনকে। ফজলুল কাদের চৌধুরীর আপন ভাগ্নে সাবের হোসেন চৌধুরী বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক সচিব। তিনি ঢাকা-৬ আসনের সাবেক এমপি। তার ছোট ভাই ও ওয়ান ব্যাংকের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরী ঢাকা-১০ আসন তেজগাঁও-রমনা এলাকায় মনোনয়ন প্রত্যাশী ছিলেন।

প্রয়াত আবুল হাশিম অবিভক্ত ভারতের মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। তার ছেলে বিশিষ্ট লেখক ও বামপন্থী নেতা বদরুদ্দীন উমর। মরহুম হাশিমের মেয়ে নাগিনা জ্জোহার সাথে বিয়ে হয় আওয়ামী লীগ নেতা মরহুম শামসুদ্দোহার। শামসুদ্দোহা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তিনি ১৯৭০ সালে জাতীয় পরিষদ এবং ১৯৭৩ সালে জাতীয় সংসদ সদস্য হন। শামসুদ্দোহার তিন পুত্র নাসিম ওসমান, সেলিম ওসমান ও শামীম ওসমান। এর মধ্যে শামীম ওসমান ও সেলিম ওসমান জেলা আওয়ামী লীগের নেতা ছিলেন। শামীম ওসমান ১৯৯৬ সালে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ছিলেন। ২০০১ সালের ১ অক্টোবরের নির্বাচনের পর পর তিনি দেশ ত্যাগ করেন। পরবর্তীকালে দেশে এলে এখন আত্মগোপনে আছেন। তার অপর ভাই নাসিম ওসমান জাতীয় পার্টির রাজনীতির সাথে সরাসরি যুক্ত। তিনি ১৯৮৬ ও ১৯৮৮ সালে নারায়নগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ছিলেন। এ রাজনীতিতে আরেকটি পরিবার বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেননের পরিবার। জনাব মেননের পিতা তৎকালীন স্পীকার মরহুম আব্দুল জব্বার খান। তিনি হাই কোর্টের বিচারপতি ছিলেন। বিচারপতি পদ থেকে অবসর নেয়ার পর আইয়ুব খান সরকারের স্পীকার ছিলেন। পরবর্তী কালে এমএনএ (মেম্বার অব ন্যাশনাল এ্যাম্বেসি)। মেনন পরিবারের সঙ্গে শেরেবাংলা পরিবারের আত্মীয়তা রয়েছে। মেননের নানি ছিলেন শেরেবাংলা আপন ফুফাতো বোন। সেই সূত্রে ফজলুল হক মেননের মামা। রাশেদ খান মেননের ফুপাতো দুলাভাই সাবেক রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাস। সাবেক রাষ্ট্রপতি বরিশাল-৫ সদর আসন থেকে নির্বাচন করেছেন। শেরেবাংলা এ কে ফজলুল হকের ছেলে এ কে ফাইজুল হক (যিনি সম্প্রতি ইন্তেকাল করেছেন) ‘১৩২ বরিশালের সহিত পিরোজপুর’ আসন থেকে নির্বাচন করেন। তিনি বিগত আওয়ামী লীগ সরকারের পাট প্রতিমন্ত্রী ছিলেন। জনাব মেননের আপন বোন সেলিমা রহমান সাবেক ৪দলীয় জোট সরকারের সংস্কৃতি মন্ত্রী ছিলেন। ওপর ভাই এ জেড এম ওবায়দুল্লাহ ছিলেন সাবেক রাষ্ট্রপতি এরশাদের কৃষিমন্ত্রী এবং এনায়েতউল্লাহ খান ছিলেন জিয়াউর রহমানের মন্ত্রীসভার তথ্যমন্ত্রী।
বিশিষ্ট সাংবাদিক ও স্বাধীকার আন্দোলনের নেতা মরহুম তোফাজ্জল হোসেন মানিক মিঞার জ্যেষ্ঠ পুত্র বর্তমান তত্ত্বাবধায়ক সরকারে গৃহায়ণ, গণপূর্ত, তথ্য উপদেষ্টা ব্যারিষ্টার মইনুল হোসেন। ১৯৭৩ সালে আওয়ামী লীগের মনোনয়নে এমপি ছিলেন। বাকশাল গঠনের প্রতিবাদে তিনি পদত্যাগ করেছিলেন। আরেক পুত্র আনোয়ার হোসেন মঞ্জু জাতীয় পার্টি (ম) প্রধান ছিলেন। বর্তমানে তিনি মাদক মামলায় আদালতের দণ্ড নিয়ে পলাতক রয়েছেন। তিনি পিরোজপুর-২ আসন থেকে নির্বাচন করেন। তার স্ত্রী তাসমিমা হোসেনও এমপি নির্বাচিত হয়েছিলেন।

পুরানো ঢাকার সাবেক পঞ্চায়েত সরদারদের একজন মাজেদ সরদার। মাজেদ সরদারের তিন মেয়ের জামাইয়ের একজন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি, সাবেক মেয়র প্রয়াত মোহাম্মদ হানিফ, আরেকজন জাতীয় পার্টির আমলের মেয়র ব্যারিষ্টার আবুল হাসনাত এবং অপর জামাতা লেঃ জেঃ (অবঃ) মীর শওকত আলী। প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফের পুত্র সাঈদ খোকন ঢাকা-৭ আসন থেকে নির্বাচন করেন। ঢাকা-১১ আসনের সাবেক এমপি ও ডেপুটি মেয়র এস এ খালেক। তিনি ৫ বার সাংসদ নির্বাচিত হয়েছেন। বর্তমানে তার দুইপুত্র তৃতীয় পুত্র সৈয়দ ওমর ফারুক ও এস এ সিদ্দিক সাজু স্থানীয় রাজনীতিতে আছেন। ইতিপূর্বে তার বড় ছেলে এস এম মহসীন ঢাকা-১১ আসনের এমপি ছিলেন। বর্তমানে কানাডা প্রবাসী। দেশের ৩৬ বছরের রাজনীতিতে সক্রিয় এই পরিবারগুলো আজ ফখরুদ্দীন আহমেদের তত্ত্বাবধায়ক সরকারের আমলে প্রশ্নবিদ্ধ হচ্ছে। আবার সেই তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টাদের মধ্যেও পরিবারতন্ত্র আছে বলে অভিযোগ উত্থাপন করেছিলেন শেখ হাসিনা (আমাদের সময়, ১২ মে)।

ইসলামপন্থি দলগুলোতেও পরিবারতন্ত্র

খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার প্রত্যয়ে রাজনীতিতে সক্রিয় ইসলামি দলগুলোর নেতৃত্বও পরিবারতন্ত্রের বেড়াজালে বন্দি হয়ে পড়েছে। শায়খুল হাদীস, চরমোনাইপীর, খেলাফত আন্দোলনের আহমাদুল্লাহ আশরাফ নিজ দলে পরিবারতন্ত্র বজায় রেখেছেন। তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী, জাকের পার্টির মোস্তফা আমির ফয়সল প্রমুখ রাজনীতি করছেন পিতার যশখ্যাতিকে পুঁজি করে (আমাদের সময়, ২৯ মে)। বেগম খালেদা জিয়া ও শেখ হাসিনার মতোই একনায়কত্ব ও পরিবারতন্ত্রে পরিচালিত হচ্ছে দেশের সব ধর্মভিত্তিক ইসলামী দল। বিএনপি, আওয়ামী লীগ ও জাতীয় পার্টির মতোই এসব ইসলামী সংগঠনে নীতিনির্ধারণী ফোরাম রয়েছে, কিন্তু সবার ঊর্ধ্বে আমীরের সিদ্ধান্ত। শায়খুল হাদিস, চরমোনাই পীর, আহমাদল্ল¬াহ আশরাফ, মুফতি আমিনী, নজিবুল বশর মাইজভাণ্ডারী, মোস্তফা আমির ফয়সলÑ সবাই একক কর্র্তৃত্বে দল চালাচ্ছেন, কোনো দলেই গণতান্ত্রিক উপায়ে গঠনতন্ত্রের চর্চা হয় না।

অভিযোগ রয়েছে, কেবল ইসলামী সংগঠনই নয়, ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোও ব্যক্তিকেন্দ্রিক একনায়কত্বে পরিচালিত হচ্ছে। এ অবস্থায় সাধারণ রাজনৈতিক দলগুলোর মতোই ধর্মভিত্তিক দলগুলোতেও পরিবারতন্ত্র জেঁকে বসেছে। রাজনীতির বরপুত্রদের মতো ধর্মভিত্তিক দলগুলোতেও ‘ছাহেবজাদাদের’ দৌরাত্ম্য বেড়েছে। এদের প্রভাবে সংগঠনগুলোতে ইসলামী নীতি-নৈতিকতার অনুশীলন হচ্ছে না। শুধু তাই নয়, ‘ছাহেবজাদাদের’ দৌরাত্ম্যের কারণে গণতন্ত্র চর্চা বিঘিœত হওয়ার পাশাপাশি দলে বিভক্তিও বাড়ছে। ধর্মীয় চিন্তাবিদদের অভিমত, প্রাগৈতিহাসিক কাল থেকেই ধর্মীয় রাজনীতিতে ‘ছাহেবজাদাদের’ দৌরাত্ম্য চলে আসছে। এ নিয়ে ইসলামের ইতিহাসে অনেক অনাকাক্সিক্ষত ঘটনাও ঘটেছে। সাম্প্রতিক সময়ে বিএনপি ও আওয়ামী লীগে দুই নেত্রীর একক কর্তৃত্ব ও পরিবারতন্ত্র উচ্ছেদের লক্ষ্যে রাজনীতিতে সংস্কারের ঝড়ো হাওয়া বইছে। ইসলামপন্থী দলগুলোও দুই নেত্রীর পরিবারতন্ত্রের তীব্র সমালোচক। কিন্তু খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার প্রত্যয়ে রাজনীতিতে সক্রিয় ইসলামী ব্যক্তিত্বদের অনেকেই নিজ নিজ দলে পরিবারতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। অযোগ্য ‘ছাহেবজাদাদের’ উত্তরসূরি বানানোর প্রয়াসও চালাচ্ছেন তারাÑ যা ধর্মীয় নীতি-নৈতিকতা বিরুদ্ধ।

দেশের প্রধান ধর্মভিত্তিক রাজনৈতিক সংগঠন জামায়াতে ইসলামীতে পরিবারতন্ত্র অনেকটা কৌশলগত। জামায়াতের শাখা ও সহযোগী সংগঠন এবং জামায়াত নিয়ন্ত্রিত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে শীর্ষ নেতাদের পারিবারিক প্রভাব রয়েছে। কেন্দ্রীয় মজলিসে শূরার প্রায় অর্ধশত সদস্য পরস্পর আত্মীয়। জামায়াত আমীর মাওলানা মতিউর রহমান নিজামীর স্ত্রী শামসুন্নাহার নিজামী জামায়াতের মহিলা বিভাগের প্রধান। সাবেক মহিলা এমপি হাফেজা আসমা খাতুন মাওলানা নিজামীর বেয়াইন। মেয়ের জামাই সাইফুল্লাহ মনসুর জামায়াতের সংস্কৃতি বিভাগের দায়িত্বশীল নেতা। এমনিভাবে জামায়াত নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলোতেও পরিবারতন্ত্রের প্রভাব রয়েছে।

শায়খুল হাদিস, চরমোনাই পীর, আহমাদুল্লাহ আশরাফ নিজ দলে পরিবারতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। তরীকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভাণ্ডারী, জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমির ফয়সল রাজনীতি করছেন পিতৃপরিচিতির উত্তরাধিকার সূত্রে। ফয়সল জাকের পার্টির চেয়ারম্যান নিযুক্ত হন ১৯৮৯ সালের ১৪ আগস্ট। সে থেকে আজ পর্যন্ত পার্টির একটি কাউন্সিলও হয়নি। এর মধ্যে চেয়ারম্যানের ইচ্ছায় বেশ ক’বার মহাসচিব পরিবর্তন হলেও ফয়সলের নেতৃত্ব ছিল প্রশ্নাতীত।

২০০৫ সালের ২২ মে শায়খুল হাদিসের নেতৃত্বাধীন বাংলাদেশ খেলাফত মজলিস ভেঙে যায় মজলিসে শূরার মতামত উপেক্ষিত হওয়ার ক্ষোভ থেকে। দলের মহাসচিব নির্বাচনকে কেন্দ্র করে এর সূত্রপাত হয়। ১৯৮৫ সালে শায়খুল হাদিস আল¬ামা আজিজুল হক হাফেজ্জী হুজুরকে ত্যাগ করে নতুন দল গঠন করেছিলেন মজলিসে শূরার মতামত উপেক্ষা করে পরিবারতন্ত্র প্রাধান্য পাওয়ায়। একই অপরাধে শায়খুল হাদিসের দল খেলাফত মজলিসও দ্বিখণ্ডিত হয়। বয়োবৃদ্ধ শায়খুল হাদিস বর্তমানে তার দুই ছাহেবজাদা মাওলানা মাহমুদুল হক (খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব) ও মাওলানা মামুনুল হককে (ঢাকা মহানগর সেক্রেটারি) রাজনৈতিক উত্তরাধিকার হিসেবে তৈরি করছেন। যোগ্যতা নিয়ে প্রশ্ন থাকলেও অপর ছেলে মাওলানা মাহফুজুর রহমানকে মোহাম্মদপুর জামিয়া রাহমানীয়ার প্রিন্সিপাল পদে বসিয়েছেন। একই মাদ্রাসায় পরিবারের ৬ সদস্যকে শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছেন।

এক্ষেত্রে একধাপ এগিয়ে মরহুম চরমোনাই পীর মাওলানা সৈয়দ মোঃ ফজলুল করীম। আধ্যাত্ম্যিক ও রাজনৈতিক দু’দিকেই তিনি পরিবারতন্ত্র প্রতিষ্ঠা করেন। ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের গঠনতন্ত্রের (ধারা-১০) অনুযায়ী শরিয়তের বরখেলাপ না চলা পর্যন্ত আজীবন আন্দোলনের আমীর থাকার বিধান সন্নিবেশিত করেন। এমনকি আমীরের অবর্তমানে তার লিখিত অছিয়তনামা অনুযায়ী পরবর্তী আমীর মনোনীত করার ক্ষমতা গঠনতন্ত্রে সংযোজন করেন। সেই সূত্রেই চরমোনাই পীরের মৃত্যুর পর ১৬ জন খলিফার মধ্য থেকে ছেলে মাওলানা সৈয়দ মোঃ রেজাউল করীম শাসনতন্ত্র আন্দোলনের আমীর এবং চরমোনাই পীর হিসেবে দায়িত্ব পান। অন্যদিকে চরমোনাই পীরের জীবদ্দশায় ছেলে মাওলানা সৈয়দ মোঃ ফয়জুল করীম ও রেজাউল করীম প্রেসিডিয়াম সদস্য হন। অপর ছেলে মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানি সহকারী মহাসচিব ও পরে অগণতান্ত্রিক প্রেসিডিয়াম সদস্য হন।

১৯৮১ সালে সর্বদলীয় ইসলামপন্থীদের নিয়ে মাওলানা মোহাম্মদ উল্লাহ হাফেজ্জী হুজুর বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রতিষ্ঠা ও প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়ে রাজনীতিতে ঝড় তোলেন। পরে খেলাফত আন্দোলনের অভ্যন্তরীণ রক্তক্ষরণ থেকেই একে একে জš§ নেয় আজকের উল্লেখযোগ্য সবক’টি ইসলামী দল। হাফেজ্জী হুজুরের বড় ছাহেবজাদা মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ ও অপর ছাহেবজাদা হাফেজ মাওলানা হামিদুল্লাহর হস্তক্ষেপে অতিষ্ঠ হয়ে ’৮৩ সালে হুজুরের জীবদ্দশাতেই খেলাফত আন্দোলন ভেঙে যায়।

১৯৮৭ সালে হাফেজ্জী হুজুরের মৃত্যুর পর থেকে আহমাদুল্লাহ আশরাফ ১৯ বছর ধরে বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর। মাওলানা জাফরুল্লাহ খান মহাসচিবের দায়িত্ব পালন করছেন ’৮৮ সাল থেকে। খেলাফত আন্দোলনের গঠনতন্ত্রের তৃতীয় পরিচ্ছেদে আমীরকে সর্বময় ক্ষমতা দেয়া হয়। তাতে স্বেচ্ছায় পদত্যাগ না করলে বা শরিয়তের দৃষ্টিতে অযোগ্যতা বা মানসিক ভারসাম্য না হারানো পর্যন্ত আমীর থাকার বিধান রাখা হয়। অথচ হাফেজ্জী হুজুরের জীবদ্দশাতেই কথা ওঠে, ‘ছাহেবজাদাদের’ বাড়াবাড়িতে খেলাফত আন্দোলনের মজলিসে শূরার পরামর্শ ক্রমশ গৌণ হতে থাকে। হাফেজ্জী হুজুরকে কেন্দ্র করে লেখা মরহুম অধ্যাপক আখতার ফারুক তার ‘তাওবার রাজনীতি’ শীর্ষক গ্রন্থে বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ করেন। তখন ‘ছাহেবজাদাদের’ সঙ্গে সৃষ্ট দ্বন্দ্বে হাফেজ্জী হুজুরের মেয়ের জামাই মুফতি ফজলুল হক আমিনীও খেলাফত ছেড়ে জমিয়তুল আনসার গঠন করেন। আহমাদুল্লাহ আশরাফ ‘ছাহেবজাদাদের’ প্রাধান্যের অভিযোগ অস্বীকার করে বলেন, সৎ থাকলে একশ’ বছর নেতৃত্ব দিতেও কোন সমস্যা নেই। অথচ বিগত নির্বাচনের সময় আর্থিক কেলেংকারির বিষয়ে তার বিরুদ্ধে সংগঠনের অভ্যন্তর থেকেই অভিযোগ ওঠে। পরে তা সংগঠনের শরিয়াহ আদালত পর্যন্ত গড়ায়। ফারায়েজী আন্দোলনের রূপকার হাজী শরীয়ত উল্লাহর বংশধরদের কাছ থেকে বের হতে পারেনি ফারায়েজী জামাত। তারই বংশধর পীর মোহছেন উদ্দিন আহমদ দুদু মিয়ার ছোট ভাই মহিউদ্দিন আহমদ দুদু মিয়া এর হাল ধরেন। তার মৃত্যুর পর মহিউদ্দিন আহমদ দাদন মিয়া, বর্তমানে মঈন উদ্দিন আহমদ জুনায়েদ মিয়া সংগঠনটির সভাপতি। ফারায়েজী আন্দোলনের মহাসচিব মুসলেহ উদ্দিন আবু বকর মিয়ার ছিনতাইকারীর ছুরিকাঘাতে মৃত্যুর পর মহাসচিব হন শরফুদ্দিন আহমদ জুনায়েদ মিয়া। ২০০৪ সালে তার মৃত্যুর পর বর্তমানে মহাসচিব হন তারই পারিবারিক উত্তরাধিকারী আবদুল¬াহ মোঃ হাসান।

দেশে ইসলামী আন্দোলনের বিকৃত স্বরূপ উšে§াচিত হয় বিগত জোট সরকারের সময়। ক্ষমতার মোহ ও সরকারে অংশীদারিত্বের বাগড়ায় একে একে চার খণ্ড হয় ইসলামী ঐক্যজোট। প্রথম ভাঙনটি ধরান মুফতি ফজলুল হক আমিনী। ইসলামী আন্দোলনের নামে ইস্যুভিত্তিক অসংখ্য সংগঠনের উদ্গাতা মুফতি আমিনী সব সংগঠনেই পরিবার ও নিজস্ব বলয় তৈরি করেছেন। তার বড় ছেলে ব্যবসা-বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত, ছোট ছেলে অধ্যয়নরত। তিনি নিজের মেয়ের জামাতাদের সম্পৃক্ত করেছেন রাজনীতিতে। এক জামাতা মাওলানা সাখাওয়াত হোসেন ইসলামী যুব মোর্চার সেক্রেটারি, অপর দুই জামাতা মাওলানা যোবায়ের আহমদ ও মাওলানা জসিম উদ্দিন উলামা কমিটির সহ-সভাপতি (যুগান্তর, ২৮ জুন)।

মধ্যপ্রাচ্যের মুসলিম প্রধান দেশগুলোতে যেভাবে বংশানুক্রমিক রাজতন্ত্র কায়েম করা হয়েছে, আমাদের দেশের ইসলামী দলগুলোও সেই পরিবারতন্ত্রের ধারার মধ্যেই নিজেদের আবদ্ধ রেখে রাজনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছেন। এ ক্ষেত্রে যোগ্যতা-বা দক্ষতাকে বিবেচনায় নেয়া হয় না। পীরের ছেলে পীর হচ্ছেন, ঠিক তেমনিভাবে নেতার ছেলেই নেতা হচ্ছেন, তা সে যত অযোগ্যই হোন না কেন। এই ধারা ভাঙতে না পারলে দক্ষ যোগ্যরা কখনোই নেতৃত্বের আসনে বসতে পারবেন না। আর এতে করে সমাজে কাক্সিক্ষত পরিবর্তন বা গণতন্ত্রায়ণও সম্ভব হবে না।

পরিবারতন্ত্র বনাম গণতন্ত্র

রাজতন্ত্র, একনায়কতন্ত্র, গণতন্ত্র এসব কথা আমরা বহু শুনেছি, কিন্তু পরিবারতন্ত্র নতুন ধারণা। রাজ পরিবারের যে শাসন তা রাজতন্ত্র; ব্যক্তির যে শাসন তা একনায়কতন্ত্র বা স্বৈরতন্ত্র, কিন্তু পরিবারভিত্তিক রাজতন্ত্রের বিপরীতে জনগণভিত্তিক যে শাসন, তাই গণতন্ত্র। যেসব গণতন্ত্রে পরিবারভিত্তিক শাসন প্রচলিত, তা হলো পরিবারতন্ত্র। গণতন্ত্র ও পরিবারতন্ত্র পরস্পরবিরোধী, কারণ গণতন্ত্রের নীতি হচ্ছে ব্যক্তিমনের সুষ্ঠু বিকাশ আর পরিবারতন্ত্রের নীতি হচ্ছে, ব্যক্তি পরিবারের সুনিপুণ আধিপত্য। পরস্পরবিরোধী এ দুটি নীতি একাকার হওয়ার কারণে ভারতে গান্ধী-নেহেরু পরিবার চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে, পাকিস্তানের ভুট্টো পরিবার উচ্ছেদ হয়েছে এবং বাংলাদেশেও দুটি পরিবারের রাজনৈতিক ভবিষ্যৎ অনিশ্চিত। অনেকে অবশ্য আমাদের দেশে পরিবারতন্ত্রের সঙ্গে নারী নেতৃত্বের বিষয়টিকে মিলিয়ে দেখেন; যদিও প্রসঙ্গটা নারী-পুরুষের নয়, প্রসঙ্গটা হলো নেতৃত্বের, যোগ্য নেতৃত্বের। আজকাল যোগ্য নেতৃত্বও গ্রহণযোগ্য হয় না, যখন নির্দিষ্ট পরিবারভিত্তিক আধিপত্য স্থায়ীরূপ ধারণ করে। সামাজিক ব্যবস্থায় বংশমর্যাদা প্রতিষ্ঠিত হলেও শাসন ব্যবস্থায় বংশানুক্রম বা বংশমর্যাদার ধারাবাহিকতা গণতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী। জাতির মহানায়ক পিতার আসনে কন্যা এবং মহান মুক্তিযোদ্ধার আসনে পতœীÑ এই দুটি অতি গুরুত্বপূর্ণ আসন শুধু দুটি পরিবারকেই নয়, দুটি প্রধান রাজনৈতিক দলকেও একটা অনাকাক্সিক্ষত রাজনৈতিক দ্বন্দ্ব-সংঘাতের মুখোমুখি করে দেয়। প্রশ্ন থেকে যায়, দেশে রাজনৈতিক নেতৃত্বের কি এতই অভাব ছিল? দলবদল, পালাবদল, হিংসা-প্রতিহিংসা এসবের মূলে পারিবারিক ভাবপ্রবণতা কি একটুও কাজ করেনি? বেগম জিয়া যখন তার জ্যেষ্ঠ পুত্রকে দলের একটি সুউচ্চ আসনে বসিয়ে দিলেন, তখন শেখ হাসিনা কি তার ছেলেকে নেতার সংবর্ধনা দিয়ে দেশে আনেননি? রাজনীতিতে অরাজনৈতিক সন্তানদের জন্য এত বড় সম্মান কি পরিবারতন্ত্র পাকাপোক্ত করার ইঙ্গিত নয়? দীর্ঘ পঁচিশ বছর পর তাদের এসব তামাশার কি দরকার ছিল? আর এসব পারিবারিক ভাবপ্রবণতাকেই যদি জাতীয় রাজনীতি ও গণতন্ত্রের চর্চা বলে গণ্য করা হয়, তাহলে তিন তিনটি সাধারণ নির্বাচন হওয়ার পরও দেশে গণতান্ত্রিক রীতিনীতি ও মানবিক মূল্যবোধের এত আকাল কেন?

দেশের কোটি কোটি পরিবার ও তাদের সন্তানরাই জাতির গর্ব এবং মহান জাতির জাগ্রত সত্তা। একেই বলে মানবতাবোধ, মানবধর্ম বা মানবাধিকার, যা ছাড়া রাজনীতি স্রেফ দুর্নীতি। এই মানবতার ডাকেই ফজলুল হক, সোহরাওয়ার্দী, মওলানা ভাসানী ও শেখ মুজিব ছিলেন আমাদের দেশপ্রেমিক জাতীয় জননেতা। কেউ জানতেও পারেনি তাদের পরিবারের খবর। খবরের কাগজেও তা প্রধান শিরোনাম হয়নি। যদি তাই হতো, পারিবারিক স্বার্থ, ভাবপ্রবণতা, মর্যাদা, পারস্পরিক মতবাদ ও সংঘাতে আজকের রাজনীতির অবস্থায় দেশটি স্বাধীন হতো কিনা সন্দেহ। শুধু ভোটকেন্দ্রিক জনগণ ও পরিবারকেন্দ্রিক রাজনীতি দিয়েই যদি গণতন্ত্র প্রতিষ্ঠিত হতো, তাহলে গণতন্ত্রহীনতা ও দুর্নীতির বোঝা আজও আমাদের টানতে হচ্ছে কেন? সাধারণ মানুষকেই বা কেন সংবিধান বহির্ভূত সরকারকেই অকুণ্ঠ সমর্থন জানাতে হচ্ছে?

পরিবারতন্ত্র ও বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি

পরিবারতন্ত্র রোধে বড় রাজনৈতিক দলগুলো বিশেষ করে যে দলগুলোর নির্বাচনে ক্ষমতায় যাবার সম্ভাবনা থাকে সেই সমস্ত দলের অভ্যন্তরীণ গণতন্ত্রায়ন সবচেয়ে বড় হাতিয়ার হিসাবে কাজ করতে পারে। কোনো কোনো ক্ষেত্রে দেখা যায় বড় নেতার অনুপস্থিতিতে দলের দ্বিতীয় সারির নেতাদের কোন্দল এড়াতে বড় নেতারা কোন আত্মীয়কে কম্প্রোমাইজ প্রার্থী হিসাবে নির্বাচিত করা হয়। পার্টির অভ্যন্তরীণ গণতন্ত্রনায়ন থাকলে বড় নেতাও তার খুশি মতো যা ইচ্ছা তাই করতে পারে না। যেমন উদাহরণস্বরূপ পশ্চিমবঙ্গের অবিসম্বাদিত সিপিএম নেতা জ্যোতি বসু ইচ্ছে থাকা সত্ত্বেও পার্টির বিরোধিতার কারণে ভারতের প্রধানমন্ত্রী হতে পারেননি। তবে আমাদের মতো দেশে বড় নেতার আত্মীয়-স্বজনকে প্রায়ই নেতাকে ঘিরে থাকতে দেখা যায় এবং সেক্ষেত্রে হয়তো নেতারও অনেকটা প্রশ্রয় থাকে। ফলে সুযোগ সৃষ্টি হয় পরিবারতন্ত্র গড়ে উঠার। সর্বোপরি একটি দেশের রাজনৈতিক সংস্কৃতিই পরিবারতন্ত্র গড়ে উঠা বা না উঠার ক্ষেত্রে নির্ধারক হয়ে দাঁড়ায়।

আমাদের দেশে নানা কারণে পরিবারতন্ত্র বিকশিত হয়েছে। এখানে অবশ্য একটা কথা বলে নেয়া ভালো যে, পরিবারতন্ত্রের দোহাই দিয়ে কোনো জনপ্রিয় যোগ্য নেতার আত্মীয়ের রাজনৈতিক প্রতিষ্ঠাকে খর্ব করে দেয়ার প্রবণতাও ঠিক নয়। তবে উন্নয়নশীল দেশের অভিজ্ঞতার আলোকে দেখা যায় যে, পরিবারতন্ত্রের উপস্থিতিতে রাজনৈতিক কাঠামো থেকে জনগণের সুফল পাওয়ার সম্ভাবনা খুব একটা থাকে না। ফলে জনপ্রিয় কোনো নেতার উচিত নয় পরিবারতন্ত্র গড়ে তোলার ক্ষেত্রে ব্যক্তিগতভাবে কোনো উদ্যোগ নেয়া। অপরদিকে যদি কোনো রাজনৈতিক কর্মী তার নিজের যোগ্যতায় রাজনৈতিক প্রতিষ্ঠা পাওয়ার পথে অগ্রসর হন তবে পরিবারতন্ত্রের কথা বলে তাকে থামিয়ে দেয়াও ঠিক হবে না। মোদ্দা কথা এই যে, একটি সুষ্ঠু পরিবাতন্ত্রবিহীন পরিশীলিত রাজনৈতিক সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে প্রতিটি রাজনৈতিক দলের ভিতরে শক্তিশালী গণতান্ত্রিক কাঠামো গড়ে তুলতে হবে। তাহলেই হয়তো ভবিষ্যতে আমাদের মতো উন্নয়নশীল দেশগুলো পরিবারতন্ত্রের মতো এমন ক্ষতিকর ও নেতিবাচক ব্যবস্থার কবল থেকে রেহাই পাবে।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে পরিবারতন্ত্রের নেতিবাচক দিকগুলো রাজনৈতিক নেতৃবৃন্দেরও মূল্যায়ন করে দেখার সময় এসেছে। রাজনৈতিক নেতৃবৃন্দ পরিবারতন্ত্রের ক্ষতিকর বিষয়গুলোকে বিবেচনায় রেখে নিজেদের মধ্যে আলাপ আলোচনা ও উদার মতবিনিময়ের মাধ্যমে একটি সুষম গণতান্ত্রিক সংস্কৃতিযুক্ত রাজনৈতিক ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে তাদের সকল মেধা ও শক্তি যদি কাজে লাগান তা হলে বাংলাদেশের সমাজ জীবনে অবশ্যই বৈপ্লবিক একটা পরিবর্তনের ধারা সূচিত হবে। এই দেশটির ভাগ্য যেহেতু প্রধানত রাজনৈতিক নেতারাই অনেকাংশে নির্ধারণ করবেন কাজেই তাদেরকেই এব্যাপারে পদক্ষেপ নিতে হবে।

আন্তর্জাতিক রাজনীতিতে পরিবারতন্ত্রের দৃষ্টান্ত

আমাদের দেশের রাজনীতিতে বা বিভিন্ন রাজনৈতিক দলে দীর্ঘদিন ধরে চলে আসা পরিবারতন্ত্রের যথার্থতা নিয়ে বর্তমানে প্রায় সবমহল থেকেই প্রশ্ন উঠেছে। পরিবারতন্ত্রের সমর্থকরা এ ক্ষেত্রে আমেরিকার কেনেডি ও বুশ পরিবার, ইন্দোনেশিয়ার সুকর্নো পরিবার এবং উপমহাদেশের পাকিস্তান, ভারত ও শ্রীলংকার উদাহরণ টেনে এনে আমাদের দেশেও এর যৌক্তিকতা কোনো না কোনোভাবে সমর্থন করেছেন। যদিও আন্তর্জাতিক এসব উদাহরণের সঙ্গে আমাদের দেশের বাস্তবতাকে মিলিয়ে ফেলাটা যুক্তির নিরিখে মোটেও ঠিক নয়। বিষয়টি বিশদ আলোচনার দাবি রাখে।

পরিবারতন্ত্রের কথা আলোচনায় এলেই প্রথমেই আসে আমেরিকার কেনেডি পরিবারের কথা। এ প্রসঙ্গে কেনেডি পরিবার সম্পর্কে একটু আলোচনা করা যেতে পারে। নিহত প্রেসিডেন্ট জন. এফ কেনেডির দাদা রাজনীতিতে বেশ সক্রিয় ও সিনেটর নির্বাচিত হয়েছিলেন। বাবা জোসেফ পি.কেনেডি ১৯১২ সালে হারভার্ড বিশ্ববিদ্যালয় হতে গ্রাজুয়েশন ডিগ্রী লাভ করেন। ২৫ বছর বয়সে তিনি একটি ব্যাংকের প্রেসিডেন্ট হন এবং রিয়াল এষ্টেট ও চলচ্চিত্র শিল্পের ব্যবসায় বিপুল সম্পদের মালিক হন। তার চার পুত্র ও পাঁচ কন্যা ছিলেন। তাদের প্রত্যেকের নামে তিনি মিলিয়ন ডলারের ন্যস্ত তহবিল করেছিলেন। ডেমোক্রেটিক দলে তিনি আর্থিক সাহায্য দিতেন। ওই দলীয় আমেরিকার ৩২তম প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্টের সময়ে তাকে Securities and Exchange Commission -এর চেয়ারম্যান এবং ১৯৩৭ সালে রাষ্ট্রদূত পদে ব্রিটেনে নিয়োগ দেয়া হয়। কিন্তু ১৯৪০ সালে তিনি পদত্যাগ করেন। ব্রিটেনে অবস্থানকালে তার দ্বিতীয় পুত্র জন. এফ. কেনেডি ঐ বছরই হারভার্ড বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রী লাভ করেন। অধ্যয়ন কালে ওই বিশ্ববিদ্যালয়ে ব্রিটেনের বৈদেশিক নীতির ত্র“টি বিশ্লে¬ষণাত্মক একটি থিসিস লেখেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪০ সালে ফ্রান্সের পতনের পর তার ওই থেসিসটি Why England slept  অর্থাৎ কেন ইংল্যান্ড ঘুমিয়ে ছিল শিরোনামে প্রকাশিত হলে ব্যাপকভাবে তা বিক্রয় হয়। গ্রাজুয়েশন ডিগ্রী প্রাপ্তির পরবর্তী বছর ১৯৪১ সালে তিনি নৌবাহিনীতে যোগ দেন। তখন তাকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে একটি টর্পেডো বোট পরিচালনার দায়িত্ব প্রদান করা হয়। ১৯৪৩ সালে সেটিকে জাপানী ডেষ্ট্রয়ার নিমজ্জিত করলে আঘাতপ্রাপ্ত অবস্থায় তিনি আরো এক আঘাতপ্রাপ্ত সহ-নাবিককে নিয়ে তিন মাইল সাঁতরে নিরাপদ আশ্রয় নেন এক পরিত্যক্ত দ্বীপে। এর বছর খানেক পরেই তার বড় ভাই জোসেফ জুনিয়র ১৯৪৪ সালে বেলজিয়াম উপকুলে বিমান আক্রমণে নিহত হন। ফলে বড় ভাইর রাজনীতিতে যোগ দেয়ার জন্য পিতার ইচ্ছা পূরণে দ্বিতীয় পুত্র জন. এফ কেনেডি রাজনীতিতে যোগ দেন। ১৯৪৭ হতে ৫২ সাল পর্যন্ত তিনি কংগ্রেস সদস্য ও ৫৩ সালে সিনেটর নির্বাচিত হন। ১৯৬০ সালের নির্বাচনে ২৯ বছর বয়সে তিনিই সর্বকনিষ্ট ও একমাত্র রোমান ক্যাথলিক যিনি আমেরিকার ৩৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ১৯৬১ সালের ২০ জানুয়ারী হতে ১৯৬৩ সালের ২২ নভেম্বর আততায়ীর গুলিতে নিহত হওয়ার পূর্ব পর্যন্ত দায়িত্ব পালন করেন। তার সুবিখ্যাত উক্তিটি ছিল, Ask not what your country can do for you, ask what you can do for your country (দেশ তোমাকে কি দিতে পারে এ প্রশ্ন করো না, তুমি দেশকে কী দিতে পারো এটাই ভাবো)।

গুলিবিদ্ধ হয়ে মারা যাবার পর তার ছোট ভাই এডওয়ার্ড কেনেডিকে প্রেসিডেন্ট ক্যান্ডিডেট করার চিন্তা করা হয়েছিল। কিন্তু তিনি এতো জনপ্রিয়ও ছিলেন না। তদুপরি ভাই-এর মৃত্যুতে তার পরিবার প্রার্থী হওয়ার জন্য রাজি হয়নি।

বর্তমান ইউনিপোলার বিশ্বে একমাত্র পরাশক্তির প্রেসিডেন্ট জর্জ বুশের পিতাও আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন। তার অপর ভাই জে বুশ আমেরিকার এক্স স্ট্রেটের গভর্নর। এমন উদাহরণ আরো একটি আছে। দ্বিতীয় প্রেসিডেন্ট জন অ্যাডামসের পুত্র জন কুইনসি অ্যাডামস হয়েছিলেন ৬ষ্ঠ প্রেসিডেন্ট। এছাড়াও ২৬তম প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্ট ও ৩২তম প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্ট ছিলেন একই বংশের। শিক্ষা, যোগ্যতা, গুণ বিচারেই তারা নেতৃত্ব পেয়েিেছলেন। পরিবারের প্রভাব হয়তো ছিল, কিন্তু তা প্রধান বিবেচ্য বিষয় হয়ে দাঁড়ায়নি।

এবার আমরা উপমহাদেশের দিকে দৃষ্টি ফেরাই। দ্বীপরাষ্ট্র শ্রীলংকা যেখানে ১০০ ভাগ শিক্ষিত ব্যক্তির বাস সেখানে সাবেক প্রেসিডেন্ট কুমারাতুঙ্গার পিতা-মাতা দু’জনই সে দেশের প্রেসিডেন্ট ছিলেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষিত এস.ডাব্লিউ.আর.ডি বন্দরানাইক ছিলেন শ্রীলংকায় একজন বিশিষ্ট রাজনীতিবিদ। ১৯৫২ সালে তিনি গঠন করেন শ্রীলংকা ফ্রীডম পার্টি। ১৯৫৬ হতে প্রধানমন্ত্রী থাকা অবস্থায় ১৯৫৯ সালের ২৫শে সেপ্টেম্বর এক বৌদ্ধ ভিক্ষুর গুলিতে পরের দিন মারা যান। ফলে দলের নেতৃত্ব অর্পণ করা হয় তার বিধবা স্ত্রী শ্রীমাভো বন্দরানায়েকেকে। ১৯৬০ সালেই পরবর্তী নির্বাচনে দলের বিজয়ে তিনি হন বিশ্বে প্রথম মহিলা প্রধানমন্ত্রী। কিন্তু পরবর্তী সময়ে ’৬৫ সালের নির্বাচনে দলের পরাজয়ে ’৭০-এর নির্বাচনে জোট গঠন করে বিজয়ের মাধ্যমে তিনি পুনরায় প্রধানমন্ত্রী হন।

জুলফিকার আলী ভুটোর বাবা স্যার শাহনওয়াজ ভুট্টো ছিলেন সিন্ধুর এক বিখ্যাত জমিদার পরিবারের সন্তান এবং ব্রিটিশ-ভারতে অন্যতম একজন রাজনীতিবিদ। জুলফিকার আলী ভুট্টোর জন্ম ১৯২৮ সালে। তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান ও আইন বিষয়ে বিএ পাশ করেন ১৯৫০ সালে। এরপর ১৯৫২ সালে অস্কফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এম.এ পাশ করে সাউদ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আইন বিষয়ে প্রায় এক বছর শিক্ষকতা করেন। ১৯৫৩ সালে পাকিস্তানে ফিরে এসে আইন ব্যবসা ও সিন্ধু বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে শিক্ষকতা করেন ১৯৫৮ সালে আইউব খান তাকে মন্ত্রী পরিষদে অন্তর্ভুক্ত করার আগ পর্যন্ত। ১৯৬৮ সালে তিনি পাকিস্তান পিপলস পার্টি গঠন করেন। পরবর্তীকালে দল পরিচালনায় যোগ্য নেতৃত্বের অভাব পূরণে অস্কফোর্ডের শিক্ষিতা তারই কন্যা বে-নজির ভুট্টোকে দায়িত্ব অর্পণ করা হয়। এরপর বেনজির ভুট্টো পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন। তার দু’টি যোগ্যতাই ছিল একটি ছিল মেয়ে হিসেবে পরিচয় আর একটি ছিল অক্সফোর্ড ও হারবার্ডের ডিগ্রীর পরিচয়। উল্লেখিত প্রতিটি ক্ষেত্রে পরিবারের সুযোগ-সুবিধা ছাড়াও তাদের নিজস্ব যোগ্যতা তাদের রাজনৈতিক ক্ষমতায় যাওয়ার এক বলিষ্ঠ মাপকাঠি ছিল। যেমন কুমারাতুঙ্গার কথা বলা যায়। তিনি একটি পার্টির সঙ্গে সংযুক্ত ছিলেন বহুকাল। তারপর তার উচ্চশিক্ষা ছিল। ইন্দিরা গান্ধী দেশে ও বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন। তাছাড়া তিনি ভারতের প্রধানমন্ত্রী হবার পূর্বেই কংগ্রেসের মতো ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের প্রেসিডেন্ট ছিলেন। সুতরাং এইসব পরিবারতন্ত্রে অযোগ্যতার জন্য সমালোচনার কিছু নেই।
আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে স্বাধীনতা আন্দোলনের অত্যন্ত প্রভাবশালী নেতা প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর কন্যা ইন্দিরা গান্ধীও ভারতের প্রধানমন্ত্রী ছিলেন দীর্ঘদিন। অবশ্য ভারতের রাজনীতিতে নেহেরু পরিবারের অবদান অপরিসীম। ১৮৮৫ সালের ডিসেম্বর মাসে বম্বেতে ভারতীয় জাতীয় কংগ্রেস দল প্রতিষ্ঠিত হয়। এর চার বছর পর ১৮৮৯ সালে পণ্ডিত জওহরলাল নেহেরু জন্মগ্রহণ করেন। এর ১১ বছর পর তার ছোট বোন স্বরূপ কুমার নেহেরু (বিজয় লক্ষ্মী পণ্ডিত) জন্ম গ্রহণ করেন। কংগ্রেসের প্রতিষ্ঠালগ্ন থেকেই নেহেরু পিতা মতিলাল নেহেরু কংগ্রেসের একজন শীর্ষ নেতা ছিলেন।

১৯০৫ সালে ১৫ বছর বয়সে পণ্ডিত জওহরলাল নেহেরু ইংল্যান্ডে গিয়ে হ্যারো (HARROW) স্কুলে দু’বছর পড়ার পরে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় হতে ১৯১০ সালে অনার্সসহ ডিগ্রী পাস করেন। এরপর ব্যারিষ্টারি পাস করে ১৯১২ সালে তিনি ভারতে ফিরে আসেন। ১৯১৯ সালে কংগ্রেস দলের সাথে তার ঘনিষ্ঠ যোগাযোগ শুরু হয়। ১৯২৩ ও ১৯২৭ সালে দু’বছর করে (৩৪ ও ৩৮ বছর বয়সে) তিনি কংগ্রেস দলের সাধারণ সম্পাদক মনোনীত হন। অনেক সিনিয়র নেতাকে টপকিয়ে দলে মধ্যম সারির নেতৃত্ব চলে আসে ১৯২৯ সালে দলের লাহোর অধিবেশনে সভাপতি পদে জওহরলাল নেহেরুর নির্বাচিত হওয়ার মাধ্যমে। তাকেই মনোনীত করার মুখ্য বিষয়টি ছিল উচ্চ শিক্ষা, মেধা ও কর্মনিষ্ঠার তুল্য বিচারে মহাত্মা গান্ধীর সমর্থন। অথচ ভারতকে ডমিনিয়ন মর্যাদা প্রদানের জন্য তার ইতিপূর্বকার প্রস্তাবের প্রতি সমর্থন ছিল না জওহরলাল নেহেরুর। লাহোরের ঐ অধিবেশনেই তার বলিষ্ঠ নেতৃত্বে পূর্ণ স্বাধীনতা ঘোষণার দিন ধার্য করা হয় ১৯৩০ সালের ২৬শে জানুয়ারি। কিন্তু এর প্রতি গান্ধীজীর সমর্থনকে প্রাধান্য দেয়া হয়। রাজনৈতিক মতানৈক্য গান্ধীজী দলের শীর্ষ নেতা ও এমনকি সদস্য পদ হতেও ১৯৩৪ সালে পদত্যাগ করেন। ১৫ই আগষ্ট ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর হতে ২৭শে মে ১৯৬৪ সালে মৃত্যুর পূর্ব পর্যন্ত এই ১৭ বছর বস্তুত দলে তার অদ্বিতীয় যোগ্যতার কারণে পরপর প্রায় চারবার তাকেই প্রধানমন্ত্রী করা হয়েছিল। স্বাধীনতার পূর্বেই তিনি কয়েকটি গ্রন্থ লিখেছেন, যা এখনও চাহিদার কারণে পূনমুদ্রিত হয়ে থাকে।

জওহরলাল নেহেরুর মৃত্যুর পরে প্রধানমন্ত্রী হন লালবাহাদুর শাস্ত্রী। তিনিই তার মন্ত্রী পরিষদে ইন্দিরা গান্ধীকে তথ্যমন্ত্রী পদে অন্তর্ভুক্ত করেছিলেন। ১৯৬৬ সালে শাস্ত্রীর আকস্মিক মৃত্যু হলে ইন্দিরা গান্ধীকে প্রধানমন্ত্রী করা হয় দলের ডান ও বামপন্থীদের আপস-মীমাংসায়। তখন হতে ১৯৭৭ সাল পর্যন্ত পরপর তিনবার এবং ১৯৮০ সালে চতুর্থ বার তিনিই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। তার জন্ম ১৯১৭ সালে। বিশ্বভারতী ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যয়ন করেন। ১৯৫৫ সাল হতে তিনি কংগ্রেস দলের কার্যনির্বাহী কমিটির সদস্য ও ১৯৫৯ সালে দলের সভাপতি নির্বাচিত হন। ১৯৮০ সালের নির্বাচনে পুত্র সঞ্জয়সহ ইন্দিরা গান্ধী ও তার কংগ্রেস দল বিজয়ী হয়ে সরকার গঠন করে। ওই বছরই জুন মাসে বিমান দুর্ঘটনায় সঞ্জয় গান্ধীর মৃত্যু হলে তার বড় ভাই অক্সফোর্ডের শিক্ষিত রাজীব গান্ধীর রাজনীতিতে আগমন ঘটে। ইন্দিরা গান্ধী নিহত হলে ৩১শে অক্টোবর ১৯৮৪ সালে রাজীব গান্ধী প্রধানমন্ত্রী হন। তার মৃত্যুর পরে হন বিশ্বনাথ প্রতাপ সিং।

উল্লিখিত দৃষ্টান্তগুলোর কোনোটিকেই বাংলাদেশের মতো নিকৃষ্ট পরিবারতন্ত্র বলা যায় না। কেননা শিক্ষা, মেধা ও তুলনামূলক যোগ্যতার বিচারে উল্লিখিত ব্যক্তিরা নেতৃত্বে আসীন হয়েছেন। ক্ষমতার অপব্যবহার করে পরিবারের অযোগ্য কাউকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করা হয়েছে এমন দৃষ্টান্ত এর মধ্যে একটিও নেই। ইন্দোনেশিয়া ও পাকিস্তানকে বাদ দিলে এর প্রতিটি দেশেই ক্ষমতার অপব্যবহার শুধু আইনগতভাবে দণ্ডনীয়ই নয়, এমনটি ঘটলে রাজনৈতিক পতনও অবশ্যম্ভাবী হয়ে ওঠে।

উচ্চ-শিক্ষিত হলেই কেউ রাজনীতিতে সফল হবে আর স্বল্পশিক্ষিত হলেই বিফল হবে তা অবশ্য ঠিক নয়। কিন্তু সুশিক্ষার ভূমিকাকে কোনো মতেই অস্বীকার করা যায় না। সুশিক্ষা মানুষকে চিন্তাশীল, সৃজনশীল, সহিষ্ণু ও নমনীয় করে। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর প্রতিযোগিতামূলক বিশ্বয়নের যুগে রাজনীতিতে আসতে হলে, দেশের নেতৃত্ব দিতে হলে যোগ্যতা ও উচ্চ শিক্ষার কোনো বিকল্প নেই।

আমরা গণতন্ত্রের দোহাই দিই, কিন্তু গণতান্ত্রিক হই না। যদি হতাম তবে বস্তুতই গৃহবন্দি হত না দেশের গণতন্ত্র, মিছিল-মিটিং, সভা-সমাবেশ করার স্বাধীনতা। রাজনীতিতে স্থান পেত না অসহনশীলতা ও অসহিষ্ণুতা। অনৈতিক সুযোগ-সুবিধার বিনিময়ে সমর্থন আদায় হত না দলীয় নীতির কৌশল। দুর্নীতির সর্বগ্রাসী বিস্তারও হত না। জন.এফ.কেনেডির সেই সু-বিখ্যাত উক্তিটির বিপরীত ফল লাভের জন্য আমাদের নেতানেত্রীরা সারাক্ষণ ব্যস্ত থাকেন। এটাই হলো আমাদের দেশে দলবাজির মুখ্য উদ্দেশ্য। দল ক্ষমতায় গেলে দেশে থেকে কি পাওয়া যায় সেই আশায় আমাদের দেশে অনেকেই দলে সম্পৃক্ত হন। অথচ তাদের মধ্যে না থাকে কোনো সুনির্দিষ্ট নীতি-আদর্শ, না থাকে কোনো রাজনৈতিক সচেতনতা। তাই কাগজে-কলমে যেটুকু গণতন্ত্র বড় রাজনৈতিক দলে ও দেশে আছে তা বস্তুত ১৩ থেকে ১৭শ’ শতাব্দীর সুলতানী ও মোঘল আমলের পারিবারিক একনায়কতন্ত্রেরই প্রেতাত্মা, তারই আধুনিক রূপ। এই সত্য আমাদের গভীরভাবে উপলব্ধি করা প্রয়োজন।

আটকে গেছে পরিবারতন্ত্রবিরোধী সংস্কারের ধারা

রাজনৈতিক দলগুলোতে সংস্কার প্রক্রিয়া অনেকটা ঝুলে গেছে। বিশেষ করে দেশের বৃহৎ দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপিতে সংস্কার কার্যক্রম নিয়ে নেতাদের অনেকে রহস্যজনক আচরণ করে চলেছেন। নেতা-কর্মীদের সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের মধ্যেও বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। আওয়ামী লীগের সংস্কার কার্যক্রম একেবারেই থমকে গেছে। বিএনপির সংস্কার কার্যক্রম অব্যাহত থাকলেও দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার একের পর এক টেলিকনফারেন্সের বক্তব্য সংস্কারবাদীদের বিভ্রান্তির মধ্যে ফেলে দিচ্ছে। দ্বিধাবিভক্ত জাতীয় পার্টির সংস্কারের আগেই নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন এইচএম এরশাদ। ভাঙনের মুখে দাঁড়িয়ে এলডিপির সংস্কার প্রস্তাব তৈরি করছেন অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী। আর ফেরদৌস আহমেদ কোরেশীর নতুন দল তেমন সাড়া জাগাতে পারছে না।

চরম নৈরাজ্য আর বিপর্যয়ের মুখে ১১ জানুয়ারি বর্তমান তত্ত্বাবধায়ক সরকার দেশ পরিচালনার দায়িত্ব নিয়েছে। দেশে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশন পুনর্গঠনসহ ব্যাপক সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। তার মধ্যে বিশেষ জোর দেওয়া হয়েছিল রাজনৈতিক সংস্কারে। দুর্নীতিবাজ ও অযোগ্য নেতৃত্ব এবং পরিবারতন্ত্র থেকে রাজনীতিকে মুক্ত করা এ সংস্কারের অন্যতম লক্ষ্য। ইতিমধ্যে বিএনপি মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়া এবং আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর তিনজন সদস্য নিজ নিজ সংস্কার প্রস্তাব উত্থাপনও করেছেন। বিএনপির সংস্কারপন্থিরা অনেক দূর এগিয়ে গিয়েও আবার পিছু হটেছেন। আর শেখ হাসিনা গ্রেপ্তারের পর আওয়ামী লীগ নেতারা চুপসে গেছেন। তবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মুক্ত অবস্থায় টেলিকনফারেন্সের মাধ্যমে সংস্কারবাদীদের বিরুদ্ধে আক্রমণাত্মক ভাষায় বক্তব্য দিয়ে বিভক্তি সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। অন্যদিকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গ্রেপ্তার হওয়ায় সেখানে আবার উল্টো প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। নেতা-কর্মীদের রোষানলে পড়ার ভয়ে আওয়ামী লীগের সংস্কারবাদীরা সুর পাল্টে ফেলেছেন। খোঁজ নিয়ে জানা গেছে, ২৫ জুন সংস্কার প্রস্তাব উত্থাপনের পর বিএনপির সংস্কারবাদীরা সংস্কারের পক্ষে ব্যাপক সমর্থন পেলেও এ মুহূর্তে তারা কিছুটা বিভ্রান্তির মধ্যে পড়েছেন। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও তার ভাই শেখ ফজলুল করিম সেলিম গ্রেপ্তার, শেখ রেহানার নামে মামলা দায়ের, সজীব ওয়াজেদ জয়সহ আত্মীয়স্বজনের বিরুদ্ধেও নানা ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। পলাতক রয়েছেন শেখ হাসিনার অনেক আত্মীয়স্বজন। কিন্তু বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ক্ষেত্রে পরিস্থিতি কিছুটা ভিন্ন। বরং খালেদা জিয়া এখনো দেশে-বিদেশে টেলিকনফারেন্সের মাধ্যমে রাজনৈতিক বক্তব্য দিয়ে যাচ্ছেন। সরকারের বিরুদ্ধে কথা না বললেও তিনি দলের মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়াসহ সংস্কারবাদীদের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ করেও বক্তব্য দিচ্ছেন। শুধু তা-ই নয়, কারামুক্ত হয়ে চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ব্রিগেডিয়ার (অব.) হান্নান শাহসহ আশি ও নব্বইয়ের দশকের ছাত্রদল-যুবদল নেতাদের নামে আরো কিছু নেতা বিবৃতি দিয়ে চলেছেন। অনেকে সংস্কারবাদী নেতাদের টেলিফোনে জীবননাশেরও হুমকিও দিচ্ছেন বলে খবর প্রকাশিত হয়েছে। এসব ঘটনা বিএনপির সংস্কারপন্থিদের এখন অনেকটা বিভ্রান্তির মধ্যে ফেলে দিয়েছে।

বিএনপির সংস্কারবাদী ও সংস্কার-পরিপন্থী উভয় গ্র“পের নেতারা ধারণা করছেন, তাদের নেত্রী খালেদা জিয়াকেও হয়তো গ্রেপ্তার করা হবে। তারপরও এ মুহূর্তে খালেদা জিয়া ও তার অনুসারীদের সক্রিয় কর্মকাণ্ড সংস্কারবাদীদের কাজে কিছুটা হলেও বাধা হয়ে দাঁড়াচ্ছে। অনেক নেতা-কর্মী খালেদা জিয়া ও হান্নান শাহর বক্তব্য শুনে পিছুটান দিচ্ছেন। অনেকে দু’দিকে তাল মেলানোর কৌশল নিচ্ছেন। কেউ কেউ আবার নিজেকে কিছুটা গুটিয়ে নেওয়ার কৌশল নিচ্ছেন। ফলে সংস্কারবাদীদের জাতীয় কাউন্সিল আয়োজনের প্রস্তুতিও ঝুলে যাচ্ছে। কাউন্সিলরদের কাছে সংস্কার প্রস্তাব পাঠিয়ে তাদের মতামত নেওয়ার কাজ চললেও কাউন্সিল আয়োজনের দিনক্ষণ নিয়ে অস্পষ্টতা তৈরি হয়েছে। ঘরোয়া রাজনীতির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আগে, না পরে কাউন্সিল হবে তা স্পষ্ট করে বলছেন না সংস্কারপন্থিরা। অন্যদিকে শেখ হাসিনা গ্রেপ্তার হওয়ার পর আওয়ামী লীগের সংস্কারপন্থি জাঁদরেল নেতারাও বেকায়দায় পড়ে চুপচাপ হয়ে গেছেন। তাদের সংস্কার প্রক্রিয়ায় ভাটা পড়েছে। জুলাইয়ের মাঝামাঝিতে সংস্কার বাস্তবায়ন নিয়ে নেতারা জোর তৎপরতা চালালেও এখন একেবারেই থমকে গেছেন। বিশেষ করে ১৬ আগস্ট দলীয় সভানেত্রী শেখ হাসিনা গ্রেপ্তারের পর সংস্কারবাদী নেতারা রহস্যজনক কারণে নিজেদের রীতিমতো গুটিয়ে নিয়েছেন। তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের রোষানলে পড়ার ভয়ে সংস্কার কার্যক্রমের তৎপরতা বলতে গেলে স্থগিত করে দিয়েছেন। ‘শেখ হাসিনার মুক্তি ছাড়া সংস্কার ও জাতীয় সম্মেলন নয়’ ভারপ্রাপ্ত সভাপতি জিল্লুর রহমানের এ ঘোষণার পর সংস্কারবাদীরা বেশি বিপাকে পড়েছেন। এ ঘোষণায় নেতা-কর্মীদের অভিমত প্রতিফলিত হওয়ায় সংস্কারপন্থি নেতারা হৈচৈ বাধানোর চেষ্টা চালিয়েও শেষতক চুপসে যান। তবে নিজেদের মধ্যে আলাপচারিতায় তারা বুঝতে চেষ্টা করেন, শেখ হাসিনার মুক্তি প্রক্রিয়া দীর্ঘায়িত হলেও সংস্কার বা জাতীয় সম্মেলন ডাকা সম্ভব হবে কি না? তারা ভারপ্রাপ্ত সভাপতির সঙ্গে দেখা করে বিরাজমান পরিস্থিতিতে আরো বেশিসংখ্যক নেতাকে বিপদগ্রস্ত না করার মতো প্রস্তাব দেওয়ার দুঃসাহসও দেখান। এ নিয়ে নেতায়-নেতায় পারস্পরিক মান-অভিমান ও টানাপড়েন এখনো চলছে। সংস্কারবাদীদের চাপে অবশ্য হতাশ হননি জিল্লুর রহমান। তিনি দলের ঐক্য টিকিয়ে রাখতে মধ্যপন্থা অবলম্বন করেছেন। ফলে সংস্কারপন্থিদের কাছ থেকে তার আশানুরূপ সহায়তা বন্ধ হয়ে গেছে। বর্তমানে সভাপতিমণ্ডলীর একমাত্র সদস্য বেগম মতিয়া চৌধুরী ভারপ্রাপ্ত সভাপতির সার্বক্ষণিক রাজনৈতিক সহকর্মী। এমনকি শেখ হাসিনার মুক্তির লক্ষ্যে চলমান আইনি লড়াই প্রক্রিয়ায়ও একমাত্র মতিয়া চৌধুরীই সরব। এ ক্ষেত্রেও সংস্কারবাদীরা প্রত্যক্ষভাবে সম্পৃৃক্ত হচ্ছেন না। সরকারের মনোভাবের বাইরে যেতে চাচ্ছেন না, আবার দল ভাঙার দায়িত্বও নিতে চাচ্ছেন না তারা। দলের মধ্যে থেকেই ভিন্ন কৌশল নিচ্ছেন; কিন্তু তা নেতা-কর্মীদের কাছে গ্রহণযোগ্য হচ্ছে না। নেতা-কর্মীদের দৃষ্টিতে সংস্কারবাদী কিছু নেতার গতিবিধি সন্দেহজনক। তারা যে কোনো মূল্যে দলের ঐক্য অটুট রাখার ঘোষণা দিলেও ভেতরে ভেতরে নিজেদের পক্ষে পাল্লা ভারি করার চেষ্টা চালাচ্ছেন। নেতা-কর্মীদের পক্ষে টানার চেষ্টা করছেন, যদিও প্রত্যাশা অনুযায়ী সাড়া মিলছে না। তাই সংস্কারপন্থিরা জাতির জনক হিসেবে বঙ্গবন্ধুর স্বীকৃতির প্রহর গুনছেন। এতে কর্মীদের সমর্থন পাওয়া যাবে বলে তাদের ধারণা।

ব্যক্তিগত সংস্কার প্রস্তাব উপস্থাপনের পর সুরঞ্জিত সেনগুপ্ত কানাডায় প্রবাসী হন। তার আগেই লন্ডনে যান আরেক সংস্কারবাদী নেতা আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক সচিব সাবের হোসেন চৌধুরী। সাংগঠনিক সম্পাদক আবদুল মান্নান আমেরিকা থেকে দেশে ফিরে দল গোছানোর প্রক্রিয়ায় শামিল হয়েছেন। মাহমুদুর রহমান মান্না, আখতারুজ্জামান ও সুলতান মোহাম্মদ মনসুর আহমেদের সঙ্গে নেতা-কর্মীদের যোগাযোগ থাকলেও আবদুর রহমানকে নাকি খুঁজে পাচ্ছেন না দলের ভারপ্রাপ্ত সভাপতি!

নীতিনির্ধারক নেতারা এমনতর অবস্থানে থাকাকালেই গ্রেপ্তার হন শেখ হাসিনা। আর গ্রেপ্তারের দিনই দলের বিরোধ প্রকাশ্য রূপ নেয়। বেগম মতিয়া চৌধুরী প্রকাশ্যেই জানান, শেখ হাসিনার গ্রেপ্তারের জন্য সংস্কারপন্থিরা দায়ী। এ নিয়ে সংস্কারবাদীরা জিল্লুর রহমানের কাছে নালিশ করে। জিল্লুর রহমানের হস্তক্ষেপে আপতত উভয় গ্র“প শান্ত হয়। এদিকে সংস্কারবাদীদের মধ্যেও নাকি মতভেদ দেখা দিচ্ছে। বেশ কয়েকজন নেতা সরকারের তোষামোদি করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন বলে সংবাদপত্রে খবর প্রকাশিত হয়েছে। এই চরম সংকটময় পরিস্থিতিতে বন্যা সবাইকে নি®কৃতি দিয়েছে। আপাতত বন্যার কারণে সবাই ছুটি নিয়েছেন বা ছুটি পেয়েছেন। তবে বন্যা-পরবর্তী পরিস্থিতি তাদের ভাবিয়ে তুলছে। রাজনৈতিক সংস্কার বা পরিবারতন্ত্রের অবসান যারা চেয়েছেন, তারা শেষ পর্যন্ত জয়ী হবেন, না ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবেনÑ একমাত্র সময়ই তা বলে দিতে পারে। আমাদের এখন কেবল অপেক্ষার পালা।

উপসংহার

গণতান্ত্রিক সমাজে রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, শিল্প, এনজিও সব ক্ষেত্রেই জবাবদিহিতা নিশ্চিত করা দরকার। স্বচ্ছতা এবং অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা নিশ্চিত করা গেলে সমাজের অগ্রগতি অবশ্যম্ভাবী। অর্থাৎ প্রাতিষ্ঠানিক কাঠামোকে যথেষ্ট জবাবদিহিমূলক করার কোনো বিকল্প নেই। সেটা যদি করা যায় তাহলে ঐসব প্রতিষ্ঠানে যোগ্য এবং সৎ পারিবারিক সদস্যরা প্রতিযোগিতা করে যদি নেতৃত্বে আসেন তাহলে কারোরই আপত্তি থাকার কথা নয়। এই কাঠামোর বাইরে গিয়ে শুধু রাজনীতিকে দেখলে সেটা যুক্তি সঙ্গত হবে না। পরিবারতন্ত্রের বিষয়টি এই বৃহত্তর ভাবনার আলোকে দেখতে হবে। তবে একথা অস্বীকার করবার উপায় নাই যে, সর্বোচ্চ রাজনৈতিক নেতৃত্বের ছায়ায় অনেক অদক্ষ্য দুর্নীতিপরায়ণ, সুবিধাবাদী আত্মীয় পরিচয় দানকারী, অপরাজনীতিকের সৃষ্টি করেছে। প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা গেলে এই ধরনের অপরাজনীতিক এমনিতেই বাদ পড়ে যাবে। পাশাপাশি আত্মীয় বা অনাত্মীয় যেই হোক না কেন দক্ষ ও চৌকষ রাজনীতিক সামনে চলে আসবে (১৮ মে, ইত্তেফাক)। আরো একটি উপায়ে অবৈধ পরিবারতন্ত্র পরিহার করা যায়। নির্বাচন আইন সংস্কার করে যদি প্রকৃত ত্যাগী, পরীক্ষিত তৃণমূল পর্যায়ের রাজনৈতিক নেতৃত্বকে ক্ষমতায়ন করা যায় তাহলে পরিবারতন্ত্র টিকতে পারবে না।

শতফুল ফুটতে দাও-এটা কেবল গণতন্ত্র, কেবল গণতন্ত্রকেই নিশ্চয়তা দিতে পারে। তৃতীয় বিশ্বের বহু অনুন্নত দেশের বঞ্চিত মানুষের অংশীদারিত্বমূলক শাসনের আকাক্সক্ষার শেষ ভরসা গণতন্ত্র। গণতন্ত্র অবাধ হোক, মুক্ত হোক, অংশীদারিত্বমূলক হোক- এটা আজ সবার নাগরিক প্রত্যাশা।

ঢাকা, ১৩ আগস্ট ২০০৭
[email protected]