‘বাতাসে লাশের গন্ধ’, লেবারের?  

                                                  -জাহেদ আহ্‌মদ

‘মরেছে তো সব লেবার, মানুষতো আর মরে নাই’, রেংগস ভবন ধসে নিহত জনৈক শ্রমিকের ভাই ঘটনার আটদিন পর ভাইয়ের লাশ পেয়ে এ কথাগুলি বলেন (সুত্রঃ দৈনিক প্রথম আলো)।একজন শ্রমিকের ভাই তিনি। সম্ভবত হাড়ভাংগা খাটুনি খাটা মানুষ তিনি নিজে ও। লেখাপড়া ও হয়ত খুব বেশি নেই। কিন্তু এই লোকটি ঠিকই চিনে নিয়েছেন গরীব-দুঃস্থ এবং বিত্ত-প্রভাবহীন মানুষদের সম্পর্কে আমাদের সমাজ, রাজনীতিক এবং সরকারের কর্তাব্যক্তিদের মানসিকতা। সরকারের প্রধান উপদেষ্টা, সেনা-প্রধান সপরিবারে সুদূর মক্ক্বা-মদিনায় আখেরাতের জন্য পূণ্য কামাতে ব্যস্ত, রাস্ট্রপতি মহাশয় ব্যস্ত ঘাতক-রাজাকারদের নিয়ে বংগ ভবনে বিজয়ানান্দ উপভোগে, রাজনীতিকরা ব্যস্ত রাজনীতি উন্মুক্ত করার দাবি এবং 'আসন্ন' ইলেকশন নিয়ে, দেশবাসী ঈদ-কুরবানী নিয়ে ব্যস্ত; এ সময় সামান্য ক’জন লেবারের লাশ নিয়ে কারো মাথা ঘামানোর সময় কোথায়?

লেবারের লাশের বদলে রেংগস ভবনের ধসে যাওয়া দালানে যদি কতগুলো আর্মির লাশ আটকা পড়তো, তা কি এতদিন পড়ে থাকত এভাবে? বাকীদের ঈদ, বিজয়ানান্দের মাঝে কি এত সহজে হারিয়ে যেতে পারত খোলা আকাশের নিচে দিনের পর দিন লাশের অপেক্ষায় বসে থাকা মৃত লেবারের স্বজনদের আহাজারি? পঁচা-গলা ঝুলন্ত লাশের সামনে দিনের পর দিন স্বজনদের এভাবে অপেক্ষা করতে হত যাতে লাশ উদ্ধার হলে এক সময় তারা তা বাড়ি নিয়ে যেতে পারেন? ‘যতদিন লাগে লাগুক, ভাইয়ের লাশ ছাড়া বাড়ি ফিরব না’, এ রকম বললেন মৃত আরেকজন লেবারের ভাই।

দেশবাসী দেখেছেন, মাত্র একজন আর্মির জোয়ানের সাথে ‘বেয়াদপি’(!) করার ফলে কি ভাবে পুরো একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষককে খেসারত দিতে হয়েছে এবং এখন ও দিতে হচ্ছে। রেংগস ভবনে যদি কোন আর্মির লাশ আটকা পড়ত, সেটি খুব সম্ভবত  প্রথম দিনেই উদ্ধার করে জাতীয় পতাকায় মুড়ে গার্ড অব অনার সহ সমাহিত করা হত। কিন্তু লেবার তো লেবারই।

মাননীয় প্রধান উপদেষ্টা, সেনা-প্রধান সুদূর সৌদী আরবে। রেংগস ভবনের ভাংগা ইট-সুড়কির মাঝে আটকে পড়া লেবারের গলে যাওয়া লাশের গন্ধ অতদূর অবধি বাতাস হয়তো নিয়ে যাবে না। কুরবানির ঈদ ও মাত্র শেষ হয়েছে। এ সময় বাতাসে গরু-ছাগলের নাড়ি-ভুঁড়ি-পঁচা রক্তের গন্ধ পাওয়া যায়। সেখান থেকে পঞ্চাশ কিংবা শ’ টাকা রোজের সামান্য কজন লেবারের লাশ বা রক্তের গন্ধ আলাদা করে চিনার ও সম্ভবত উপায় নেই। অথবা, হয়ত মাননীয় সরকার বাহাদুর বলবেন, ‘অতীতের কোন সরকারই যেহেতু লেবারদের মানুষ বলে গণ্য করে নাই, অনির্বাচিত সরকারের কাছে হঠা
করে লেবারদের (তা ও আবার মৃত!) মানুষ হিসেবে গণ্য করার দাবিটা অন্যায়, অযৌক্তিক। এ দেশে তাঁরা তা বলতেই পারেন।
                                        ___

ডিসেম্বর ২৫, ২০০৭
নিউ ইয়র্ক

জাহেদ আহমদঃ মানবতাবাদী কর্মী ও লেখক। ই-মেইলঃ [email protected]