নতুন কোন প্রজাতির উপত্তি পর্যবেক্ষিত হয়নি

এই দাবীটি মিথ্যা। প্রজাতির উদ্ভবের বহু প্রমাণ বিজ্ঞানীরা নথিবদ্ধ করেছেন। এ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে বিবর্তন কখনও পর্যবেক্ষণ করা হয়নি এবং এর ফলাফল পুনরাবৃত্তি করা সম্ভব না - এই দাবীর উত্তরে।  এছাড়াও দেখুন - বিবর্তনের পক্ষে কোন সাক্ষ্য প্রমাণ পাওয়া যায়নি - এই দাবীর উত্তর।  এখানেও বেশ কিছু গুরুত্বপূর্ণ উদাহরণ তুলে ধরা হল।

১) অতীতে নতুন নতুন প্রজাতির উদ্ভব পর্যবেক্ষিত হয়েছে যেমন:-

·         লন্ডনের পাতালে Culex pipiens থেকে এক নতুন প্রজাতির মশকের উদ্ভব ঘটেছে(Byrne and Nichols 1999; Nuttall 1998)

·         Helacyton gartleri হল একটা HeLa cell culture যা ১৯৫১ সালে একধরণের মনুষ্য গর্ভাশয়ের ক্যানসার থেকে বিবর্তিত হয়েছে এই culture এখন অনেক জায়গায় ছড়িয়ে পড়েছে(Van Valen and Maiorana 1991) অপেক্ষাকৃত সাম্প্রতিককালে কুকুরদের ক্ষেত্রেও সমতুল্য ঘটনা ঘটেছে Sticker's sarcoma নামক এক ছোঁয়াচে কুক্করীয় যৌনসংসর্গঘটিত অর্বুদ(tumour) এমন এক জীব দ্বারা সৃষ্ট হয় যার সাথে তার পরাশ্রয়ের কোন সম্পর্ক নেই তবে এই অর্বুদটি নেকড়ে অথবা কুকুরের অর্বুদ থেকে উদ্ভূত হয়েছে(Zimmer 2006; Murgia et al. 2006)

·         পলিপ্লইডি(ক্রোমজোমের সংখ্যা দুই বা ততোধিক গুণ বেড়ে যাওয়া) এর কারণে বিভিন্ন নতুন প্রজাতির উদ্ভিদের উপত্তি ঘটেছে Primula kewensis একটি উদাহরণ(Newton and Pellew 1929)

২) উপক্রমিক স্পেসিয়েশন(দু’টো উপ-প্রজাতির বিরল সঙ্কর প্রজনন) প্রায়ই ঘটে কয়েকটা উদাহরণ:-

·         Rhagoletis pomonella, আপেল ভক্ষণকারী কীটযুক্ত মাছি, এর sympatric speciation (ভিন্ন ভৌগলিক স্থানে অবস্থিত একই প্রজাতির প্রাণীদের স্পেসিয়েশন) বর্তমানে ঘটে চলেছে উত্তর আমেরিকায় এই মাছির পরাশ্রয় হল hawthorn(Crataegus) নামের বেড়া দেবার কাজে ব্যবহৃত কাঁটাগাছ বিশেষ১৮০০ শতকের মধ্যভাগে ঘরোয়া আপেল(Malus pumila) প্রচলন করে এই প্রজাতির আপেলের উপর ভিত্তি করে আরেকটি নতুন জনগোষ্ঠীর মক্ষিকার উদ্ভব ঘটে প্রাকৃতিক নির্বাচনের কারণে এ দু’ কুলের ভেতরে আংশিক বিচ্ছিন্নতা বিদ্যমান রয়েছে(Filchak et al. 2000)

·         Anopheles gambiae প্রজাতির মশা আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত তাদের অবস্থিত তাদের জনসমষ্টির ভেতরে উপক্রমিক স্পেসিয়েশন প্রদর্শন করেছে(Fanello et al. 2003; Lehmann et al. 2003)

·         সিলভারসাইড মাছের প্রজাতি মেরিন এবং এস্টুয়ারিন জনপুঞ্জের অন্তরণের ফলে উদ্ভুত হয়েছে (Beheregaray and Sunnucks 2001)

৩) চক্র প্রজাতি (Ring Species )র মাধ্যমে প্রজাতি গঠনের বহু প্রমাণ পাওয়া গেছে। প্রত্যেকটি চক্র প্রজাতিতে দু’টো প্রান্তিক জনগোষ্ঠী থাকে যারা জিনগতভাবে এতই বিচ্ছিন্ন যে তাদের মধ্যে সঙ্কর প্রজনন সম্ভব নয় Ring species বিবর্তনের খুবই গুরুত্বপূর্ণ সাক্ষ্যপ্রমান কালের প্রবাহে কোন জনগোষ্ঠী জিনগতভাবে  বিচ্ছিন্ন হয়ে কিভাবে আলাদা প্রজাতিতে রূপ নেয়  তা অত্যন্ত পরিস্কারভাবে আমরা জানতে পারি বহু আগে বিলুপ্ত উত্তরসূরী প্রজাতি আর বর্তমান প্রজাতির ভেতরে কালের বিবর্তনে কি ঘটেছিল, তা আমরা এই Ring species এর মধ্যে স্বচক্ষে দেখতে পারি  চক্র প্রজাতির কিছু উদাহরণ:-

·         Ensatina নামক স্যালামানডার এবং তার সাতটি পৃথক উপপ্রজাতি;  এরা যুক্ত্রাষ্ট্রের পশ্চিম উপকূলে অবস্থান করে তারা ক্যালিফরনিয়ার কেন্দ্রীয় উপত্যকাকে ঘিরে একটি চক্র তৈরী করেছে দক্ষিণ প্রান্তে এই Ring species এর klauberi এবং eschscholtzi নামক দু’টো প্রান্তিক উপপ্রজাতি সঙ্কর প্রজনন করে না(Brown n.d.; Wake 1997)

·         সবুজাভ গায়ক পাখি (Phylloscopus trochiloides), যারা হিমালয়ের চারপাশে বসবাস করে সাইবেরিয়ার মধ্যভাগ থেকে শুরু করে হিমালয় ঘুরে আবার একই জায়গায় ফিরে আসতে আসতে এই পাখিদের আচরণগত এবং জিনগত বৈশিষ্ট্য ধীরে ধীরে পরিবর্তন হয় তাই এই গায়ক পাখির দু’টো প্রকার উদ্দিষ্ট অঞ্চলে সহাবস্থান করে যারা সঙ্কর প্রজনন করে না(Irwin et al. 2001; Whitehouse 2001; Irwin et al. 2005)

·         Peromyscus maniculatus নামক এক ইঁদুর, উত্তর আমেরিকায় চার পঞ্চাশটি উপপ্রজাতি রয়েছে

·         বিভিন্ন প্রজাতির পাখি, যেমন Parus major, P. minor, Halcyon chloris, Zosterops, Lalage, Pernis, Larus argentatus এবং Phylloscopus trochiloides (Mayr 1942, 182-183)

·         Hoplitis (Alcidamea) producta (Mayr 1963, 510)

·         Spalax ehrenbergi (Nevo 1999)

৪) প্রজাতি-গঠন বা স্পেসিয়েশনের আরেকটা প্রমান হল কিছু প্রজাতির প্রাণী যারা এমন পরিবেশে বাস করে যা কয়েক শত বা সহস্র বছর আগে অস্তিমান ছিল নাযেমন,

·         দশ হাজার বছর আগে উদ্ভূত হয়েছে এমন কিছু কানাডিয়ান হ্রদে stickleback স্য বিভিন্ন প্রজাতিতে বিভাজিত হয়েছে যা গাধ ও গভীর পানিতে বসবাস করতে পারে(Schilthuizen 2001, 146-151)

·         মালাউয়ি হ্রদ ও ভিকটোরিয়া হ্রদের Cichlidরা শত প্রজাতিতে বিভক্ত হয়েছে মালাউয়ি হ্রদের যেসব অংশ উনবিংশ শতাব্দীতে উদ্ভূত হয়েছে, সেসব অঞ্চলে এমন কিছু প্রজাতি রয়েছে যা শুধু ওই অঞ্চলেই পাওয়া যায়(Schilthuizen 2001, 166-176)

·         ১৮৫৯ সালের আগে অস্তিত্ব ছিল না এমন এক তামার খনিতে এক প্রজাতির Mimulus প্রাণী পাওয়া যায় যা তামা সমৃদ্ধ মাটিতে অভিযোজিত হয়েছে(Macnair 1989)

তাছাড়া Wolbachia ব্যাকটেরিয়াম Nasonia vitripennis এবং N. giraulti প্রজাতির বোলতার মধ্যে প্রজননগত বিচ্ছিন্নতা সৃষ্টি করে, যা বিবর্তনের উপক্রম হিসেবে কাজ করে (Bordenstein and Werren 1997)

৫) ল্যাবরেটরিতে এবং প্রকৃতিতে - উভয় ক্ষেত্রেই প্রজাতির উদ্ভব পর্যবেক্ষণ করা হয়েছে। ল্যাবরেটরিতে  লেনস্কির পরীক্ষা সহ বহু পরীক্ষায় প্রজাতি গঠনের বিভিন্ন উদাহরণ বিবর্তনের বাস্তব প্রমাণ হিসেবে হাজির হয়েছে। এ ছাড়া প্রকৃতিতে প্রতিনিয়তই নতুন নতুন প্রজাতির সন্ধান পাচ্ছেন। যেমন বোর্নিও দ্বীপে ১৯৯৬ সালের পর থেকে অন্ততঃ ৪০০ নতুন প্রজাতির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

৬) বর্তমানে প্রজাতি-গঠনের প্রমাণ এতোটাই বাস্তব যে, ধর্মবাদীরাও এটিকে উপেক্ষা করতে পারছেন না। কেউ কেউ নূহের নৌকার কাহিনী ব্যাখ্যা করার জন্য স্পেসিয়েশন টেনে য়ানতে শুরু করেছেন নূহের নৌকায় পৃথিবীর সব প্রজাতির প্রাণীকে ধারণ করার মত জায়গা ছিল না, তাই স্পেসিয়েশনের কারণে নাকি ওই অল্প কয়েকটি প্রজাতি থেকে আজকের জীববৈচিত্র্য সৃষ্টি হয়েছে তাছাড়া বর্তমানে অনেক প্রজাতি আছে যে নূহের প্লাবনের পরিবেশে বেঁচে থাকতে পারত না, যেমন লবণহীন পানির মাছ সৃষ্টিবাদীরা এক্ষেত্রে কল্পনা করে নেন যে এই প্রজাতিগুলো ওই সময়ে বিদ্যমান অপেক্ষাকৃত সহনশীল প্রজাতি থেকে বিবর্তিত হয়েছে (Woodmorappe 1996) স্বভাবতই প্রশ্ন জাগে, নূহের প্লাবনের সময় থেকে বর্তমানের জীববৈচিত্র্য সৃষ্টি হতে কি পরিমান সময় লেগেছে? যে জৈববিবর্তনের সৃষ্টিবাদীরা এত বিরোধীতা করেন, ধর্মগ্রন্থকে ব্যাখ্যা করার জন্য সেই জৈববিবর্তনেরই দোহাই দিতে তারা দ্বিধা করেন না!

সূত্র:

[1] Beheregaray, L. B. and P. Sunnucks, 2001. Fine-scale genetic structure, estuarine colonization and incipient speciation in the marine silverside fish Odontesthes argentinensis. Molecular Ecology 10(12): 2849-2866.

[2] Bordenstein, Seth R. and John H. Werren. 1997. Effection of An and B Wolbachia and host genotype on interspecies cytoplasmic incompatibility in Nasonia. Genetics 148: 1833-1844.

[3] Brown, Charles W., n.d. Ensatina eschscholtzi Speciation in progress: A classic example of Darwinian evolution. http://www.santarosa.edu/lifesciences2/ensatina2.htm

[4] Byrne, K. and R. A. Nichols, 1999. Culex pipiens in London Underground tunnels: differentiation between surface and subterranean populations. Heredity 82: 7-15.

[5] de Wet, J. M. J., 1971. Polyploidy and evolution in plants. Taxon 20: 29-35.

[6] Fanello, C. et al., 2003. The pyrethroid knock-down resistance gene in the Anopheles gambiae complex in Mali and further indication of incipient speciation within An. gambiae s.s. Insect Molecular Biology 12(3): 241-245.

[7] Filchak, Kenneth E., Joseph B. Roethele and Jeffrey L. Feder, 2000. Natural selection and sympatric divergence in the apple maggot Rhagoletis pomonella. Nature 407: 739-742.

[8] Irwin, Darren E., Staffan Bensch and Trevor D. Price, 2001. Speciation in a ring. Nature 409: 333-337.

[9] Irwin, Darren E., Staffan Bensch, Jessica H. Irwin and Trevor D. Price. 2005. Speciation by distance in a ring species. Science 307: 414-416.

[10] Lehmann, T., M. Licht, N. Elissa, et al., 2003. Population structure of Anopheles gambiae in Africa. Journal of Heredity 94(2): 133-147.

[11] Macnair, M. R., 1989. A new species of Mimulus endemic to copper mines in California. Botanical Journal of the Linnean Society 100: 1-14.

[12] Mayr, E., 1942. Systematics and the Origin of Species. New York: Columbia University Press.

[13] Mayr, E., 1963. Animal Species and Evolution. Cambridge, MA: Belknap.

[14] Murgia, Claudio et al. 2006. Clonal origin and evolution of a transmissible cancer. Cell 126: 477-487.

[15] Nevo, Eviatar, 1999. Mosaic Evolution of Subterranean Mammals: Regression, Progression and Global Convergence. Oxford University Press.

[16] Newton, W. C. F. and Caroline Pellew, 1929. Primula kewensis and its derivatives. Journal of Genetics 20(3): 405-467.

[17] Nuttall, Nick, 1998. Stand clear of the Tube's 100-year-old super-bug. Times (London), 26 Aug. 1998, 1. http://www.gene.ch/gentech/1998/Jul-Sep/msg00188.html

[18] Schilthuizen, M., 2001. (see below)

[19] Van Valen, Leigh M. and Virginia C. Maiorana, 1991. HeLa, a new microbial species. Evolutionary Theory 10: 71-74.

[20] Wake, David B., 1997. Incipient species formation in salamanders of the Ensatina complex. Proceedings of the National Academy of Science USA 94: 7761-7767.

[21] Whitehouse, David, 2001. Songbird shows how evolution works. BBC News Online, 18 Jan. 2001, http://news.bbc.co.uk/1/hi/sci/tech/1123973.stm

[22] Woodmorappe, John, 1996. Noah's Ark: A Feasability Study, El Cajon, CA: ICR.

[23] Zimmer, Carl. 2006. A dead dog lives on (inside new dogs).

আরও পড়ুন:-