বাংলা ব্লগ

বিবর্তন ব্লগ

মুক্তমনা কি?

প্রজেক্ট

ইবই

সাহায্য


 

বিবর্তনের আর্কাইভ : বিবর্তন নিয়ে প্রচলিত ভুল ধারণাগুলোর উত্তর

সাধারণ মানুষের মধ্যে বিবর্তন সম্পর্কে ভ্রান্তির যেন কোন শেষ নেই। এমনকি প্রচলিত মিডিয়াতেও বিবর্তন সম্বন্ধে অজস্র ভুল ধারণা ছড়িয়ে ছিটিয়ে আছে। একটু খেয়াল করে দেখলে তার কারণটা বুঝে ওঠাও তেমন কঠিন নয়। বিবর্তনবাদ এমন একটি তত্ত্ব যা আমাদের মানব সভ্যতার হাজার বছর ধরে লালন করা ভ্রান্ত ধ্যান-ধারণাকে ভেঙ্গে গুঁড়িয়ে দিতে চায়। আসলে বিবর্তনবাদ শুধু তো বিজ্ঞানের ক্ষেত্রেই নয় মানুষের চিন্তা ভাবনা দর্শনের ক্ষেত্রেও বিপ্লব ঘটিয়েছে, তাকে খুব সহজে মেনে নেওয়া তো কঠিন হওয়ারই কথা। এটা সত্যি যে, জ্ঞান যেখানে আটকে গেছে সেখানে ভীড় করেছে আলৌকিকতা, অতিপ্রাকৃতিক শক্তি, কিন্তু সেখানেই তো মানব অনুসন্ধিসা থেমে থাকেনি। আবার যখন নতুন এবং পরিবর্ধিত জ্ঞানের আলোয় আগের অজানা বিষয়গুলোকে সঠিকভাবে বিশ্লেষণ করতে পেরেছে তখনই সে সব বাধা অতিক্রম করে পুরনো ভুলগুলোকে ভেঙ্গেচুরে সামনের দিকে এগিয়ে গেছে।  কোপার্নিকাসের সৌরকেন্দ্রিক তত্ত্ব পদার্থবিজ্ঞানে যে বিপ্লব ঘটিয়েছে, ঠিক একই ধরণের বিপ্লব ঘটিয়েছে ১৮৫৯ সালে চার্লস ডারউইন এবং অ্যালফ্রেড রাসেলের প্রস্তাবিত বিবর্তন তত্ত্ব। বিবর্তন বহুদিন ধরেই বিজ্ঞানের জগতে সুপ্রতিষ্ঠিত। এত কিছুর পরেও বিবর্তন তত্ত্বকে নিয়ে সর্বসাধারণদের মধ্যে 'বিতর্কের' যেন কমতি নেই। বাংলাভাষায় বিবর্তনের উপর অথ্যপূর্ণ আলোচনার অভাব বোধ থেকেই  আমরা প্রয়াসী হয়েছি বিবর্তনের উপর একটি স্বয়ংসম্পূর্ণ অনলাইন আর্কাইভ তৈরির কাজে।  এই সাইটে প্রশ্নোত্তরের মাধ্যমে বিবর্তন নিয়ে প্রচলিত ভুল ধারণাগুলোর উত্তর সংকলিত করার উদ্যোগ নেয়া হয়েছে।


বিবর্তনের আর্কাইভ

প্রশ্নোত্তরে বিবর্তন : বিবর্তন নিয়ে প্রচলিত ভুল ধারণাগুলোর উত্তর

বিবর্তনের ব্লগ


ডারউইন দিবস ২০০৯

ডারউইন দিবস ২০০৬

বিবর্তনের ই-বই


বিবর্তনের পথ ধরে


মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে


বিবর্তনীয় মনোবিজ্ঞান

বাংলা উইকি

বিবর্তন উইকিস্পেস

বহিস্থ লিঙ্ক

অডিও/ভিডিও

মুক্তমনা ব্লগে প্রশ্নোত্তর

 

বিজ্ঞানের তত্ত্ব

 

বিবর্তনের সাক্ষ্যপ্রমাণ

 

প্রাকৃতিক নির্বাচন, পরিব্যক্তি, প্রকারণ ও অন্যান্য 

 

জীবাশ্মবিদ্যা  ও ভুতত্ত্ব

 

মানব বিবর্তন

 

যৌনতা, প্রবৃত্তি, নৈতিকতা ইত্যাদি

 

প্রাণের উপত্তি এবং অজৈবজনি

 

সৃষ্টিবাদ, ইন্টেলিজেন্ট ডিজাইন এবং আনুষঙ্গিক

 

 


 

সম্পাদনা : অভিজি রায়,  পৃথ্বী, রায়হান আবীর, হোরাস, আল্লাচালাইনা, ইরতিশাদ আহমদ এবং বন্যা আহমেদ,

কারিগরী সহায়তায় - শাফায়েত

পৃষ্ঠাটির বিষয়ে কোন প্রশ্ন থাকলে আগ্রহী পাঠক এবং শুভানুধ্যায়ীদের  mukto-mona-owner@yahoogroups.com -এই ঠিকানায় যোগাযোগ করতে অনুরোধ করা হচ্ছে।

আপডেট- এই প্রজেক্টটি আরও একধাপ এগিয়ে নিয়ে মুক্তমনার পক্ষ থেকে এবার আমরা “কাঠগড়ায় বিবর্তন” নামে একটি বই প্রকাশের উদ্যোগ নিয়েছি আরও বেশি সংখ্যক মানুষের কাছে বিবর্তনকে পৌঁছাবার সুযোগ তৈরি করার জন্য। এখানে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো নিয়ে আরেকটু দীর্ঘ আলোচনা থাকবে, থাকবে প্রাসঙ্গিক তথ্যসূত্র, থাকবে বিবর্তন সম্পর্কে নাতি-দীর্ঘ একটি আলোচনা। এ প্রসঙ্গে দেখুন এখানে

পাঠকের প্রতিক্রিয়া   

লেখাটি ফেসবুকে শেয়ার করুন