সম্ভাবনার নিরিখে প্রাণের উদ্ভব খুব বিরল ঘটনা (১০১১৩ ভাগের ১ ভাগ)

১) ১০১১৩ ভাগের ১ ভাগ  বলে সম্ভাবনার যে হিসেব দেয়া হয় তাতে ধরে নেয়া হয় প্রাণ উদ্ভুত হয়েছে কেবল দৈবা প্রক্রিয়ার (chance) উপর নির্ভর করে।  কিন্তু জৈব রসায়ন কোন চান্সের খেলা নয়।  কাজেই স্রেফ সম্ভাবনার নিরিখে জৈব রসায়নের প্রক্রিয়া পরিমাপ করা অর্থহীন।  প্রাণের উপত্তির পেছনে রয়েছে ধাপে ধাপে ঘটা রাসায়নিক পরিবর্তন এবং  জটিলতা বৃদ্ধির উপকরণ (Urey–Miller, 1953[1], 1959[2] , Fox, 1986[3], Spiegelman, 1967[4], [5], 1969[6]; Eigen and Schuster, 1979[7]; Julius Rebek et al, 1994[8], Cohen, 1996[9])। কাজেই প্রাণের উপত্তি কোন এক ধাপে ঘটা প্রক্রিয়া নয়। রাসায়নিক প্রক্রিয়ায়  শুধু পৃথিবীতে নয়, মহাকাশের অনেক তারা, ধুলি মেঘ, মহাশূন্য ও আবহাওয়ামন্ডলে অজৈব পদার্থের অণু থেকে জটিল জৈব মনোমার গঠনের বহু প্রমাণ পাওয়া গিয়েছে[10] যেমন, ইউরোপীয় মহাকাশ এজেন্সির গিয়োটো মহাশূন্যযান ১৯৮৬ সালে হ্যালির ধূমকেতুর অভ্যন্তরে চিনি, অ্যালডিহাইড, অ্যালকোহল, এবং এসিডের সমন্বয়ে গঠিত ফরমালডিহাইডের পলিমারের সন্ধান গেছেআবার আকাশ থেকে পড়া অনেক উল্কাপিন্ডেই সময় সময় নানা ধরনের জটিল জৈব যৌগের সন্ধান পাওয়া গেছেচাঁদ থেকে নিয়ে আসা শিলাখন্ডেও খুব সামান্য পরিমানে হলেও ছয়টি পরিচিত সাধারণ এমিনো এসিডের খোঁজ পাওয়া গেছেএমনকি এই পৃথিবী পৃষ্ঠেই দেখা গেছে নির্বাত প্রক্রিয়ায় আগ্নেয়গিরির গ্যাসের মধ্যকার ধাতব কার্বাইড আর উত্তপ্ত গলিত লাভা পানির সাথে বিক্রিয়া করে হাইড্রোকার্বন তৈরী করছে[11]

২)  সম্ভাবনার যে হিসেব করা হয়েছে তাতে ধরে নেয়া হয়ছে প্রোটিন অনু কেবল একটি নির্দিষ্ট  প্রকারেরই (certain form) হতে পারবে।  কিন্তু বাস্তবে, প্রোটিনের অসংখ্য প্রকারভেদ তৈরি হতে পারে, যা প্রকারন্তরে অসংখ্য জৈব রাসায়নিক প্রক্রিয়ার জন্ম দিতে পারে[12]। এ ধরণের গণনায়  সকল সম্ভাব্য জীবন গঠনোপযোগী অনুর ভূমিকা (শুধু প্রোটিন নয়)  বিচারের আওতায় আনতে হবে, নাইলে পুরো ব্যাপারটি অর্থহীন হয়ে উঠে।

৩)  এধরণের সম্ভাবনার গণনায় করা হয়েছে  এখনকার দিনের জটিল কোষের কথা মাথায় রেখে ।  কিন্তু প্রাথমিক জীবন এত জটিল ছিলো না, বরং ছিলো অনেক সরল।

৪) সম্ভাবনা পরিমাপের সময় প্রতিটি ঘটনাকে একটির পরে একটি - এভাবে সিরিজ বা অনুক্রম আকারে সাজানো হয়েছেকিন্তু প্রকৃতির সিমুলেশনগুলো এভাবে সিরিজ আকারে ঘটেনি, অনেকগুলোই ঘটেছে সমান্তরাল ভাবে। এই ব্যাপারগুলো হিসেবে আনলে  প্রাণের উদ্ভব সেরকম বিরল ঘটনা বলে মনে হবে না[13]

মুক্তমনায় প্রাসঙ্গিক আলোচনা :

[1] Miller, Stanley L., "Production of Amino Acids Under Possible Primitive Earth Conditions" Science 117 (3046): 528, 1953

[2] Miller, Stanley L.; Harold C. Urey, "Organic Compound Synthesis on the Primitive Earth". Science 130 (3370): 245, 1959

[3] Sidney W. Fox, Molecular and Natural Selection, The Quarterly Review of Biology, vol 61, no. 3, 1986

[4] Mills, Donald R., Ronald L. Peterson, and Sol Spiegelman. "An Extracellular Darwinian Experiment with a Self-Duplicating Nucleic Acid Molecule." Proceedings of the National Academy of Sciences of the United States of America 58, no. 1 (1967): 217-224

[5] Spiegelman, S, An In Vitro Analysis of a Replicating Molecule, American Scientist 55, 221–. 64, 1967.

[6] Levisohn, Reuben, and Sol Spiegelman. "Further Extracellular Darwinian Experiments with Replicating RNA Molecules: Diverse Variants Isolated Under Different Selective Conditions." Proceedings of the National Academy of Sciences of the United States of America 63, no. 3 (1969): 805-811.

[7] M. Eigen, P. Schuster, The Hypercycle: A Principle of Natural Self-Organization, Springer Verlag, Berlin, 1979.

[8] M. M. Conn, E. A. Wintner and J. Rebek, Jr. Studies in Molecular Replication, Accounts Chem. Res. 1994, 27, 198-203.

[9] Cohen J. 1996. Receptor mutations help slow disease progression. Science 273(5283):1797-1798.

[10] Spotts, Peter N. 2001. Raw materials for life may predate Earth's formation.

[11] অভিজি রায় এবং ফরিদ আহমদে,মহাবিশ্বের প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে, অবসর, ২০০৭ (পরিমার্জিত ও পরিবর্ধিত ২০০৮)

[12] Mark Isaak, The Counter-Creationism Handbook, University of California Press, 2007, p 43.